ঈদের চাঁদ নিয়ে আবহাওয়া দপ্তরের বক্তব্যে যা বললো ইফা - protidinislam.com | protidinislam.com |  
জাতীয়

ঈদের চাঁদ নিয়ে আবহাওয়া দপ্তরের বক্তব্যে যা বললো ইফা

  প্রতিনিধি ২০ এপ্রিল ২০২৩ , ৪:৩৭:৩৩ প্রিন্ট সংস্করণ

Spread the love

ইসলাম ডেস্ক: দেশের আকাশে শুক্রবার (২১ এপ্রিল) শাওয়াল মাসের চাঁদ দেখা যাবে বলে আবহাওয়া অধিদপ্তরের বক্তব্যের বিষয়ে বিবৃতি দিয়েছে ইসলামিক ফাউন্ডেশন (ইফা)।

বৃহস্পতিবার (২০ এপ্রিল) দুপুরে ফাউন্ডেশনের মহাপরিচালক মহা. বশিরুল আলমের সই করা বিবৃতিতে বলা হয়, চাঁদ দেখা এবং এ বিষয়ে সিদ্ধান্ত দিতে জাতীয় চাঁদ দেখা কমিটি একমাত্র দায়িত্বপ্রাপ্ত কর্তৃপক্ষ।

তাই আবহাওয়া অধিদপ্তরের বরাতে প্রকাশিত সংবাদকে ‘বিভ্রান্তিকর’ হিসেবে অভিহিত করেছে ইসলামিক ফাউন্ডেশন। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের তথ্য-উপাত্ত ও আবহাওয়াবিদদের বক্তব্যের ভিত্তিতে সংবাদ প্রকাশিত হলেও সেই বিষয়ে কোনো মন্তব্য করেনি ইসলামিক ফাউন্ডেশন।

‘পবিত্র শাওয়াল ১৪৪৪ হিজরি মাসের চাঁদ দেখা নিয়ে বিভ্রান্তিকর সংবাদ প্রচারের বিষয়ে ইসলামিক ফাউন্ডেশনের বক্তব্য’ শিরোনামের বিবৃতিতে বলা হয়, গতকাল ১৯ এপ্রিল (বুধবার) কয়েকটি গণমাধ্যমে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের তথ্যের বরাতে ‘ঈদের চাঁদ দেখা যাবে শুক্রবার সন্ধ্যায়’ মর্মে নিশ্চিত করে সারাদেশে সংবাদ পরিবেশিত হয়েছে।

প্রতিবেদনে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ সাঈদ আহমেদ চৌধুরীর সই করা বিজ্ঞপ্তির বরাতে বলা হয়েছে, আগামী ২১ এপ্রিল সন্ধ্যা ৬টা ২৫ থেকে ৭টা পর্যন্ত সময়ে আরবি শাওয়াল মাসের চাঁদ দেখা যাবে- মর্মে বলা হয়েছে। সংবাদটি ইসলামিক ফাউন্ডেশন, ধর্মবিষয়ক মন্ত্রণালয়সহ জাতীয় চাঁদ দেখা কমিটির গোচরীভূত হয়েছে।

এতে আরও বলা হয়, ‘হিজরি সনের চাঁদ দেখা এবং এ বিষয়ে সিদ্ধান্ত দেওয়ার জন্য জাতীয় চাঁদ দেখা কমিটি একমাত্র দায়িত্বপ্রাপ্ত কর্তৃপক্ষ। আবহাওয়া অধিদপ্তরের পরিচালক জাতীয় চাঁদ দেখা কমিটির একজন সম্মানিত সদস্য। এছাড়া কমিটিতে মহাকাশ গবেষণা কেন্দ্রের পরিচালক, ঊধ্বর্তন সরকারি কর্মকর্তা এবং দেশের বিজ্ঞ আলেম-ওলামা সদস্য হিসেবে রয়েছেন।

সারাদেশ থেকে জেলা প্রশাসকের নেতৃত্বে গঠিত জেলা চাঁদ দেখা কমিটির কাছ থেকে প্রাপ্ত তথ্য বিচার-বিশ্লেষণ করে জাতীয় চাঁদ দেখা কমিটি চাঁদ দেখার বিষয়ে সিদ্ধান্ত ঘোষণা করে থাকে। এ কমিটি রাষ্ট্রপতি অনুমোদিত।’

‘চাঁদ দেখা নিয়ে এ ধরনের অগ্রিম, বিভ্রান্তিকর এবং এখতিয়ারবহির্ভূত সংবাদ পরিবেশন থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ জানানো যাচ্ছে। একই সঙ্গে এ ধরনের সংবাদে বিভ্রান্ত না হওয়ার জন্য সর্বসাধারণের কাছে ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে বিনীত অনুরোধ জানানো যাচ্ছে।’

ইসলামিক ফাউন্ডেশন বিবৃতিতে আরও জানায়, আগামী ২১ এপ্রিল সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভা রয়েছে। ওইদিন সারাদেশ থেকে চাঁদ দেখার সংবাদ প্রাপ্তি সাপেক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান ঈদুল ফিতর উদযাপনের চূড়ান্ত তারিখ ঘোষণা করবেন।

অন্যদিকে শাওয়াল মাসের চাঁদ দেখা নিয়ে দেওয়া বক্তব্য সংশোধন করেছে আবহাওয়া অধিদপ্তর। প্রথমে তারা শাওয়াল মাসের চাঁদের স্থানাঙ্ক প্রকাশ করে বলেছিল, শুক্রবার (২১ এপ্রিল) বাংলাদেশ থেকে চাঁদ দেখা যাবে।

পরে বুধবার রাতে সেই স্থানাঙ্কের প্রতিবেদনটি তাদের ওয়েবসাইট (www.bmd.gov.bd) থেকে সরিয়ে নেয় আবহাওয়া অধিদপ্তর। রাতেই চাঁদের স্থানাঙ্ক উল্লেখ করে অধিদপ্তরের প্রথম শ্রেণির পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তাদের চাঁদ পর্যবেক্ষণের নির্দেশনা দিয়ে ‘প্রশাসনিক বার্তা’ জারি করা হয়।

সেখানে ২১ এপ্রিল চাঁদের অবস্থা তুলে ধরে ‘বাংলাদেশ থেকে চাঁদ দেখা যাবে’ পরিবর্তন করে বলা হয়, ‘চাঁদের অবস্থানগত কারণে আকাশ মেঘমুক্ত থাকা সাপেক্ষে বাংলাদেশে চাঁদ দেখার সম্ভাবনা রয়েছে।

আরও খবর

Sponsered content

ENGLISH