এমপিও নীতিমালার ব্যত্যয়: শিক্ষকদের বেতন-ভাতা নিয়ে যে সিদ্ধান্ত হলো - protidinislam.com | protidinislam.com |  
জাতীয়

এমপিও নীতিমালার ব্যত্যয়: শিক্ষকদের বেতন-ভাতা নিয়ে যে সিদ্ধান্ত হলো

  প্রতিনিধি ২৬ ফেব্রুয়ারি ২০২৩ , ১১:২২:৩৫ প্রিন্ট সংস্করণ

Spread the love

ইসলাম ডেস্ক: বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত যে সকল শিক্ষকের নিয়োগের ক্ষেত্রে এমপিও নীতিমালার ২৬ এর খ ধারায় ব্যত্যয় ঘটেছে তাদের ক্ষেত্রে একই নীতিমালার ৯ এর ৪ নম্বর ধারা অনুযায়ী শিক্ষকের সমন্বয় থাকা সাপেক্ষে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

সম্প্রতি বিষয়টি জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। এতে স্বাক্ষর করেছেন সহকারী পরিচালক (মাধ্যমিক-২) এস এম জিয়াউল হায়দার হেনরী।

এমপিও নীতিমালার ২৬ এর খ-তে বলা হয়েছে, নিবন্ধন পরীক্ষা ও নিবন্ধন কর্তৃপক্ষ কর্তৃক শিক্ষক নির্বাচন চালু হওয়ার পূর্বে পাঠদানের অনুমতিপ্রাপ্ত শিক্ষাপ্রতিষ্ঠানে বিধি মোতাবেক নিয়োগপ্রাপ্ত শিক্ষক গণের নিবন্ধন পরীক্ষায় অংশগ্রহণের প্রয়োজন হবে না।’’

নীতিমালার ৯.৪ ধারায় বলা হয়েছে, ‘‘একাডেমিক স্বীকৃতিপ্রাপ্ত কোনো মাধ্যমিক বিদ্যালয়ের মাধ্যমিক স্তর এমপিওভুক্ত না হয়ে নিম্ন মাধ্যমিক স্তর এমপিওভুক্ত হলে মাধ্যমিক স্তরে বিধি ও যোগ্যতা মোতাবেক যথাযথভাবে নিয়োগপ্রাপ্ত কোনো বিষয়ের শিক্ষককে ঐ প্রতিষ্ঠানের এমপিওভুক্ত নিম্ন মাধ্যমিক স্তরে জনবলকাঠামো অনুযায়ী শূন্যপদে একই বিষয়ে সমন্বয় করা যাবে।

এ ক্ষেত্রে পরবর্তীতে মাধ্যমিক স্তর এমপিওভুক্ত হলে সমন্বয়কৃত পদটি শুনা না হওয়া পর্যন্ত ঐ বিষয়ে এনটিআরসিএ তে আর চাহিদা প্রেরণ বা শিক্ষক নিয়োগ প্রদান করা যাবে না।’’

মাউশির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘জনবলকাঠমো ও এমপিও নীতিমালা- ২০২১ এর অনুচ্ছেদ ২৬(খ) এর ব্যত্যয় হয়েছে এমন শিক্ষকদের বেতন-ভাতা ছাড়করণ বিষয়ে বেসরকারি স্কুল ও কলেজ শিক্ষক/কর্মচারীদের বেতন ভাতাদির সরকারি অংশ (এমপিও) প্রদান বিষয়ে গত ১৭ জানুয়ারি অনুষ্ঠিত সভায় বিস্তারিত আলোচনা হয়। আলোচনা পরবর্তী “জনবলকাঠামো ও এমপিও নীতিমালা- ২০২১ এর ৯.৪ ধারা মোতাবেক শিক্ষকের সমন্বয়ের ক্ষেত্রে বিষয়টি যথাযথ আছে কিনা তা সংশ্লিষ্ট জেলা শিক্ষা অফিসার যাচাই করবেন।

সমন্বয়ের বিষয়টি যাচাই করে যথার্থ হলে সংশ্লিষ্ট অঞ্চলের উপপরিচালক বরাবর প্রেরণ করবেন এবং উপপরিচালক আবেদনটি অনলাইনে নিষ্পত্তির ব্যবস্থা গ্রহণ করবেন মর্মে সভায় সিদ্ধান্ত গৃহীত হয়। এমপিও কমিটির সভায় গৃহীত সিদ্ধান্তের বিষয়টি বাস্তবায়নে সংশ্লিষ্ট সকলকে নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

ENGLISH