প্রাক-প্রাথমিক শ্রেণির প্রশিক্ষণ ম্যানুয়াল - protidinislam.com | protidinislam.com |  
জাতীয়

প্রাক-প্রাথমিক শ্রেণির প্রশিক্ষণ ম্যানুয়াল

  প্রতিনিধি ১১ জানুয়ারি ২০২৩ , ৫:১১:৩৫ প্রিন্ট সংস্করণ

Spread the love

অনলাইন ডেস্কঃ প্রাক-প্রাথমিক শ্রেণির প্রশিক্ষণ একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রশিক্ষণ।অনেক শিক্ষক প্রাক-প্রাথমিক বিষয়ে প্রশিক্ষণ পেয়েছেন আবার অনেকে হয়তো পাননি।প্রাক-প্রাথমিক শ্রেণির প্রশিক্ষণের মেয়াদ হচ্ছে ১৫দিন।

দীর্ঘ ১৫ দিন প্রশিক্ষণের মেয়াদ হওয়ার কারণে এখনো অনেক প্রাথমিক শিক্ষক প্রাক-প্রাথমিক শ্রেণির প্রশিক্ষণ নিতে পারেননি।অথচ প্রশিক্ষণবিহীন এই শিক্ষকদের অনেককেই এই শ্রেণির ক্লাস বাধ্যতামূলকভাবে পরিচালনা করতে হয়।

প্রাক প্রাথমিক শ্রেণির ক্লাস পরিচালনা করা এবং অন্যান্য শ্রেণির ক্লাস পরিচালনা করার মধ্যে অনেক পার্থক্য রয়েছে।

প্রাক-প্রাথমিক শ্রেণির শিক্ষার্থীদের ক্লাশের সময়সূচী অনেক দীর্ঘ।প্রায় আড়াই ঘণ্টা ধরে এই শ্রেণির ক্লাস পরিচালনা করতে হয়।

অন্যান্য শ্রেণীর শিক্ষার্থীদের মত প্রাক-প্রাথমিক শ্রেণির শিক্ষার্থীদের শিখনফল অর্জন করাতে না হলেও এই শ্রেণীর শিক্ষার্থীদের ব্যায়াম, জাতীয় সংগীত, নাচ-গান,গল্পসহ বিভিন্ন ধরনের খেলাধুলা শেখাতে হয় ।

অর্থাৎ এই শ্রেণীর কার্যক্রম এমন ভাবে পরিচালনা করতে হয় যাতে শিক্ষার্থীরা বিদ্যালয়ে আসার জন্য প্রচন্ডভাবে উৎসাহী হয় এবং আনন্দের সাথে ক্লাসের সকল কার্যক্রমে অংশগ্রহণ করেন।

প্রাথমিক বিদ্যালয় যে শিক্ষার্থীদের জন্য ভীতিকর কোন স্থান নয় বরং এটি আনন্দদায়ক একটি স্থান, Pre Primary শ্রেণি কার্যক্রমের মাধ্যমে তা সুষ্ঠুভাবে ফুটিয়ে তোলা হয়।

তাহলে বুঝতেই পারছেন প্রাক-প্রাথমিক শ্রেণির শিক্ষার্থীদের সুষ্ঠুভাবে পরিচালনা করা প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ের জন্য কতটা গুরুত্বপূর্ণ।

যারা এই বিষয়ে প্রশিক্ষণ পেয়েছেন তাদের অনেকে প্রাক-প্রাথমিক শ্রেণির প্রশিক্ষণের পরিধি অত্যন্ত ব্যাপক হওয়ায় প্রশিক্ষণের অনেক খুঁটিনাটি বিষয়ই ভুলে গেছেন। তাই প্রাক-প্রাথমিক শ্রেণির প্রশিক্ষণের এই ম্যানুয়ালটি সেই সমস্ত শিক্ষকদের জন্য খুবই সহায়ক হবে।

আবার যারা প্রাক-প্রাথমিক শ্রেণির প্রশিক্ষণ পাননি তাদের অনেককেও প্রাক-প্রাথমিক শ্রেণির ক্লাস নিতে হয়।সেই সমস্ত শিক্ষক এই ম্যানুয়ালটির মাধ্যমে খুব সহজেই আনুষ্ঠানিকভাবে প্রশিক্ষণ না নিয়েও প্রাক-প্রাথমিক প্রশিক্ষণের বিষয়টি পুরোপুরি আয়ত্ত করতে পারবেন ।

তাই প্রাথমিক বিদ্যালয়ের একজন শিক্ষক হিসেবে আপনার উচিত এক্ষুণি এই প্রাক-প্রাথমিক শ্রেণির প্রশিক্ষণ ম্যানুয়ালটি সংগ্রহ করে রাখা উচিত।প্রাক-প্রাথমিক শ্রেণির প্রশিক্ষণে যা যা করানো হয় তার সবকিছু এই ম্যানুয়ালকে অনুসরণ করে পরিচালনা করা হয়।

প্রাক-প্রাথমিক প্রশিক্ষণ ম্যানুয়ালটি ডাউনলোড করতে ক্লিক করুনঃ

আরও খবর

Sponsered content

ENGLISH