প্রাথমিক শিক্ষক ও কর্মকর্তাদের জন্য নতুন যে কমিটি গঠন করলো অধিদপ্তর - protidinislam.com | protidinislam.com |  
জাতীয়

প্রাথমিক শিক্ষক ও কর্মকর্তাদের জন্য নতুন যে কমিটি গঠন করলো অধিদপ্তর

  প্রতিনিধি ১৩ এপ্রিল ২০২৩ , ৮:০৮:০২ প্রিন্ট সংস্করণ

Spread the love

ইসলাম ডেস্ক: সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ও বিভিন্ন শিক্ষা অফিসের কর্মকর্তাদের ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে কার্যক্রম মনিটরিংয়ে কমিটি গঠন করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। আট সদস্যের এ কমিটি সোস্যাল মিডিয়ার তথ্য সংগ্রহ, সংরক্ষণ ও উপস্থাপন করবে।

এ কমিটি প্রাথমিক শিক্ষা বিভাগ সংশ্লিষ্টদের সোস্যাল মিডিয়া সংক্রান্ত কার্যক্রম মনিটরিং করে প্রতিবেদন উপস্থাপন করবে। আর শিক্ষক-কর্মকর্তাদের ফেসবুক মনিটরিংয়ে ইতোমধ্যে গঠিত জেলা, উপজেলা ও বিভাগীয় কমিটির প্রতিবেদনের উল্লেখযোগ্য তথ্য চিহ্নিত করে তা অধিদপ্তরকে জানাবে।

সম্প্রতি প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এ কমিটি গঠন করেছে। বৃহস্পতিবার বিকেলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা এ কমিটি গঠনের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

জানা গেছে, এ কমিটির আহ্বায়ক করা হয়েছে প্রশাসন শাখার সহকারী পরিচালক আব্দুল আলীমকে। কমিটির সদস্য হিসেবে আছেন গবেষণা কর্মকর্তা এস এম মাহবুব আলম, শিক্ষা কর্মকর্তা মোহা. আজহারুল ইসলাম, শিক্ষা কর্মকর্তা মুহাম্মদ ফজলে এলাহী, শিক্ষা কর্মকর্তা আ ফ ম জাহিদ ইকবাল, শিক্ষা কর্মকর্তা মাজেদা সুলতানা, সহকারী মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার মো. আব্দুল জব্বার। কমিটি সদস্য সচিব হিসেবে আছেন গবেষণা কর্মকর্তা কানিজ ফাতেমা।

জানা গেছে, গত ৯ এপ্রিল এ কমিটি গঠন করে আদেশ জারি করা হয়। অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক সৈয়দ মামুনুল আলম স্বাক্ষরিত আদেশে বলা হয়েছে, সোস্যাল মিডিয়া তথ্য সংগ্রহ, সংরক্ষণ ও উপস্থাপন শিরোনামে এ কমিটির কার্যক্রম পরিচালিত হবে। কমিটি উপজেলা, জেলা, বিভাগীয় পর্যায় থেকে পাওয়া প্রতিবেদন ও এ বিষয়ে উল্লেখযোগ্য কোনো তথ্য চিহ্নিত করে মাসে একবার সভা করবে ও জেলা, উপজেলা ও বিভাগীয় কমিটির সঙ্গে যোগাযোগ রাখবে। কমিটি প্রাথমিক শিক্ষা বিভাগ সংশ্লিষ্টদের সোস্যাল মিডিয়া সংক্রান্ত কার্যক্রম মনিটরিং করে প্রতিবেদন প্রয়োজন অনুসারে উপস্থাপন করবেন।

জানা গেছে, সরকার বা রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুণ্ন করে ফেসবুকে পোস্ট দিলে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের শাস্তির আওতায় আনা হবে। এ ধরনের শিক্ষকদের চিহ্নিত করে তাদের শাস্তি নিশ্চিত করতে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। সম্প্রতি জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের সঙ্গে এক ভার্চুয়াল সভায় এ নির্দেশনা দিয়েছেন অধিদপ্তরের কর্মকর্তারা।

মাঠ পর্যায়ের যেসব শিক্ষক-কর্মকর্তা ফেসবুক পেজে সরকার বা রাষ্ট্রের উন্নয়ন কর্মকাণ্ডের ভাবমুর্তি ক্ষুন্ন হয় এমন কোনো পোস্ট, ছবি, অডিও বা ভিডিও আপলোড, কমেন্ট, লাইক, শেয়ার করে বা জাতীয় ঐক্য ও চেতনার পরিপন্থি কোনো রকম তথ্য উপাত্ত যা জনমনে অসন্তোষ বা অপ্রীতিকর মনোভাব সৃষ্টি করতে পারে এমন কোনো বিষয়ে লেখা, অডিও বা ভিডিও ইত্যাদি আপলোড বা শেয়ার করে এবং ভিত্তিহীন, অসত্য ও অশ্লীল তথ্য প্রচার এবং অন্য কোনো রাষ্ট্র বা রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তি সম্পর্কে বিরুপ মন্তব্য সম্বলিত কোনো পোস্ট ছবি, অডিও বা ভিডিও আপলোড, কমেন্ট, লাইক, শেয়ার করে থাকেন তাদের চিহ্নিত করে আইনের আওতায় এনে শাস্তি নিশ্চিত করতে ওই সভায় বলা হয়েছিলো জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের।

আরও খবর

Sponsered content

ENGLISH