মহার্ঘ ভাতা নয়, বাড়ছে বেতন: প্রধানমন্ত্রী - protidinislam.com | protidinislam.com |  
জাতীয়

মহার্ঘ ভাতা নয়, বাড়ছে বেতন: প্রধানমন্ত্রী

  প্রতিনিধি ১৬ মে ২০২৩ , ১০:২২:৫৭ প্রিন্ট সংস্করণ

Spread the love

ইসলাম ডেস্ক: সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা দেওয়ার পরিকল্পনা নেই, তবে বেতন বৃদ্ধির ব্যবস্থা করা হচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেন, ‘যেহেতু মূল্যস্ফীতি বেড়ে গেছে, তাই ক্রয় ক্ষমতা অনুযায়ী এর সঙ্গে সামঞ্জস্য রেখে বেতন বাড়ানোর ব্যবস্থা করা হচ্ছে।’

সোমবার বিকালে গণভবনে জাপান, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য সফর পরবর্তী সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এ কথা জানান।

সংবাদ সম্মেলনে তিনি তার ত্রিদেশীয় সফর নিয়ে প্রথমে একটি লিখিত বক্তব্য পড়ে শোনান। পরে তার সফর নিয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘যেহেতু ইনফ্লেশন বৃদ্ধি পেয়েছে, আমরা সেই জায়গায় আবার কতটুকু পর্যন্ত সুযোগ দেওয়া যায় সেই চিন্তা-ভাবনা করছি। কমিশন কর, এটা কর, সেটা কর, এতে খুব বেশি লাভ হয় না। কিছু লোক বঞ্চিত হয়ে যায়, আর কিছু লোক লাভবান হয়। এ জন্য প্রতি বছরের হিসাব মতে ইনফ্লেশন যত বাড়বে, তার সঙ্গে সামঞ্জস্য রেখে আমরা বেতন বাড়াব। তাছাড়া বৈশাখী ভাতা থেকে শুরু করে ফ্ল্যাট কেনার লোন (ঋণ), গাড়ি কেনার লোনসহ অনেক সুযোগ সুবিধা দেওয়া হয়েছে। তাই মহার্ঘ ভাতা দেওয়ার পরিকল্পনা নেই।‘

প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা জনগণের সঙ্গে আছি, জনগণই আমাদের মূল শক্তি। জনগণের জন্য আমরা কাজ করে যাচ্ছি। আওয়ামী লীগ যত বেশি কাজ করে ততবেশি পেছনে লেগে থাকো। তরপর কাজ করে যাচ্ছি।‘

এদিকে চলতি অর্থবছরে বিভিন্ন খাতে ব্যয়সংকোচন করেছে সরকার। সরকারি চাকরিজীবীদের বেতন-ভাতা থেকে ১,০৯৩ কোটি টাকা সাশ্রয় করা হয়েছে।

২০২২-২৩ অর্থবছরের সংশোধিত বাজেটে বেতন-ভাতার জন্য মোট বরাদ্দ ছিল ৭৩,১৭৩ কোটি টাকা। তবে আসন্ন অর্থবছরে বেতন-ভাতাখাতে ৭৭,০০০ কোটি টাকা বরাদ্দের প্রাক্কলন করেছে অর্থবিভাগ।

সাধারণত পাঁচ বছর পরপর নতুন পে-স্কেল ঘোষণা করে সরকার। ২০০৯ সালে সপ্তম পে-স্কেল কার্যকর করার পর ২০১৫ সালে প্রায় শতভাগ বেতন বাড়িয়ে নতুন পে-স্কেল কার্যকর করে সরকার। তারপর থেকে প্রতিবছর জুলাই মাসে ৫ শতাংশ হারে ইনক্রিমেন্ট পাচ্ছেন চাকরিজীবীরা।

এরপর আট বছর কেটে গেছে এবং ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে খাদ্যপণ্যসহ পণ্যমূল্য বেড়ে যাওয়ায় কর্মকর্তা-কর্মচারীদের সংসার চালাতে হিমশিম খেতে হচ্ছে উল্লেখ করে সরকারি চাকরিজীবীদের বিভিন্ন সংগঠন নতুন পে-স্কেলের দাবি তুলছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, দেশে সরকারি চাকরিজীবী প্রায় ১৪ লাখ। তবে সামরিক-বেসামরিক কর্মকর্তা-কর্মচারী এবং এমপিওভুক্ত শিক্ষকসহ এ সংখ্যা প্রায় ২২ লাখ।

প্রসঙ্গত, বাজেট ২০২৩-২৪ ঘোষণাকে সামনে রেখে সম্প্রতি আলোচনা চলছে সরকারি চাকরিজীবীদের মহার্ঘ ভাতা নিয়ে। সম্প্রতি আসন্ন বাজেটের সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর কাছে উপস্থাপন বিষয়ক বৈঠকে মহার্ঘ ভাতার বিষয়টি উঠতে পারে বলেও জোর আলোচনা ছিল। কিন্তু ওই বৈঠকে বিষয়টি উপস্থাপন করেননি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তবে প্রধানমন্ত্রীর সোমবারের সংবাদ সম্মেলনে বিষয়টি স্পষ্ট হলো।

এদিকে ত্রিদেশীয় সফরে ২৫ এপ্রিল জাপানের রাজধানী টোকিও পৌঁছান শেখ হাসিনা। সেখানে জাপান ও বাংলাদেশের মধ্যে আটটি চুক্তি হয়।

এরপর প্রধানমন্ত্রী বাংলাদেশ-বিশ্বব্যাংক অংশীদারত্বের ৫০ বছর পূর্তির অনুষ্ঠানে যোগ দিতে ২৯ এপ্রিল ওয়াশিংটন ডিসিতে পৌঁছান। যুক্তরাষ্ট্র সফরকালে আরও কয়েকটি কর্মসূচিতে যোগ দেন তিনি।

এরপর রাজা তৃতীয় চার্লসের অভিষেক অনুষ্ঠানে যোগ দিতে ৪ মে যুক্তরাজ্যে পৌঁছান শেখ হাসিনা। ৬ মে অনুষ্ঠানে যোগ দেন তিনি। এ ছাড়া ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকসহ গুরুত্বপূর্ণ নেতাদের সঙ্গে বৈঠক করেন। ৯ মে দেশে ফেরেন শেখ হাসিনা।

আরও খবর

Sponsered content

ENGLISH