যে সব শিক্ষার্থীরা উপবৃত্তি পাবেন না - protidinislam.com | protidinislam.com |  
অর্থনীতি

যে সব শিক্ষার্থীরা উপবৃত্তি পাবেন না

  প্রতিনিধি ২৯ এপ্রিল ২০২৩ , ৬:৩৯:১৭ প্রিন্ট সংস্করণ

Spread the love

ইসলাম ডেস্ক: স্কুল-কলেজগুলোতে সপ্তম থেকে দশম শ্রেণির ও দ্বাদশ শ্রেণিতে ৪৫ শতাংশের কম নম্বর পাওয়া ও ৭৫ শতাংশের নিচে উপস্থিতি থাকা শিক্ষার্থীরা উপবৃত্তির জন্য অযোগ্য বিবেচিত হবেন। তারা উপবৃত্তি পাবেন না। স্কুল-কলেজগুলোতে উপবৃত্তির জন্য অযোগ্য শিক্ষার্থীদের নিষ্ক্রিয় করার নির্দেশ দিয়েছে সমন্বিত উপবৃত্তি কর্মসূচি। সপ্তম থেকে দশম শ্রেণির ও দ্বাদশ শ্রেণির যেসব শিক্ষার্থী ৪৫ শতাংশের নিচে নম্বর পেয়েছেন, ৭৫ শতাংশের নিচে উপস্থিত, বিবাহিত বা অন্যান্য কারণে উপবৃত্তি প্রাপ্তির জন্য অযোগ্য তাদের এইচএসপি-এমআইএস সফটওয়্যারে স্ট্যাটাস পরিবর্তন করে নিষ্ক্রীয় করতে হবে। আগামী ৭ মের মধ্যে শিক্ষার্থীদের নিষ্ক্রীয় করতে হবে প্রতিষ্ঠান প্রধানদের।

বিষয়টি জানিয়ে সব উপজেলা ও থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে চিঠি পাঠিয়েছে সমন্বিত উপবৃত্তি কর্মসূচি। বৃহস্পতিবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে চিঠিটি প্রকাশ করা হয়েছে।

স্কিম পরিচালক মোহাম্মদ আসাদুল হক স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতায় ২০২৩ খ্রিষ্টাব্দে উপবৃত্তি পাওয়া সপ্তম থেকে ১০ম শ্রেণি ও দ্বাদশ শ্রেণিতে ৪৫ শতাংশের নিচে কম নম্বর পাওয়া, ৭৫ শতাংশের নিচে ক্লাসে উপস্থিতি, শেষ একাডেমিক স্তরে বিবাহিত ও অন্যান্য করাণে অযোগ্য শিক্ষার্থীদের স্ট্যাটাস পরিবর্তনের মাধ্যমে নিষ্ক্রিয়করণের জন্য বলা হলো। সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতায় ২০২৩ খ্রিষ্টাব্দের সপ্তম থেকে দশম এবং দ্বাদশ শ্রেণির জানুয়ারি-জুন কিস্তির উপবৃত্তি বিতরণের লক্ষ্যে অযোগ্য শিক্ষার্থীদের এইচএসপি-এমআইএসে শিক্ষা প্রতিষ্ঠান প্রধান স্ট্যাটাস পরিবর্তন করে নিষ্ক্রিয় ও শিক্ষা প্রতিষ্ঠানের প্রোফাইল সংশোধন বা হালনাগাদ করতে হবে আগামী ৭ মের মধ্যে। শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত নয় এমন শিক্ষার্থীদের অবশ্যই নিষ্ক্রিয় করতে হবে।

অযোগ্য শিক্ষার্থীদের নিষ্ক্রিয় করবেন যেভাবে :
শিক্ষার্থীর স্ট্যাটাস পরিবর্তন করে নিষ্ক্রিয় করার নিয়মও চিঠিতে উল্লেখ করা হয়েছে। এইচএসপি-এমআইএসের লিংকে (http://hsp.pmeat.gov.bd/HSP-MIS/login) প্রবেশ করে শিক্ষার্থীদের স্ট্যাটাস পরিবর্তন করতে হলে, মেন্যুবারে ‘উপবৃত্তি প্রাপ্ত শিক্ষার্থী’ বাটনে ক্লিক করতে হবে। এরপর ‘শিক্ষার্থী স্ট্যাটাস পরিবর্তন’ বাটনে ক্লিক করতে হবে। এরপর ‘খুঁজুন’ বাটনে ক্লিক করতে হবে। এবার যেসব শিক্ষার্থী অযোগ্য তাদের ‘সম্পাদন’ (কলম আইকন) বাটনে ক্লিক করতে হবে। এবার ‘শিক্ষার্থীর বর্তমান স্ট্যাটাস’ অপশনে ড্রপডাউন বক্সে ‘নিষ্ক্রিয়’ অপশন সিলেক্ট করতে হবে। এরপর স্ট্যাটাস পরিবর্তনের কারণ যেমন ৪৫ শতাংশের নিচে নম্বর পাওয়া, ৭৫ শতাংশের নিচে উপস্থিতি, বিবাহিত, অন্যান্য কারণ নির্বাচন করতে হবে। পরবর্তীতে মন্তব্যের ঘরে নিষ্ক্রিয়করণের কারণ উল্লেখ করতে হবে। সবশেষে ‘সংরক্ষণ’ বাটনে ক্লিক করলে সফল ম্যাসেজ প্রদর্শিত হবে।

সমন্বিত উপবৃত্তি কর্মসূচি জানিয়েছেন, সংশ্লিষ্ট উপজেলা বা থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা তার আওতাধীন সব শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের কর্তৃক অযোগ্য শিক্ষার্থীদের নিষ্ক্রিয়করণের বিষয়টি নিশ্চিত করতে মনিটরিং করবেন। নির্ধারিত সময়ের মধ্যে উপবৃত্তি প্রাপ্তির অযোগ্য শিক্ষার্থীদের নিষ্ক্রিয়করণে ব্যর্থ হলে বা অযোগ্য শিক্ষার্থী উপবৃত্তি পেলে সৃষ্ট যেকোনো সমস্যার জন্য সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান প্রধান দায়ী থাকবেন।

শিক্ষা প্রতিষ্ঠান বা উপজেলা বা থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ইউজার আইডি ও পাসওয়ার্ড ভুলে গেলে বা অন্য কোনো কারণে এইচএসপি-এমআইএসে লগইন করতে না পারলে সংশ্লিষ্ট উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার মুঠোফোন নম্বরে ওটিপি পাঠানোর মাধ্যমে পাসওয়ার্ড পুনরুদ্ধার করতে হবে। এ ক্ষেত্রে অবশ্যই শিক্ষা প্রতিষ্ঠান বা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার ইউজার প্রোফাইলে নাম ও মোবাইল নম্বরসহ যাবতীয় তথ্য হালনাগাদ থাকতে হবে। এছাড়া উপজেলা ও থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার মাধ্যমে ইমেইলে (mis.hsp@pmeat.gov.bd) আবেদন করে পাসওয়ার্ড সংগ্রহ করা যাবে।

আরও খবর

Sponsered content

ENGLISH