শিক্ষক নিবন্ধন সনদ যাচাই বাধ্যতামূলক - protidinislam.com | protidinislam.com |  
জাতীয়

শিক্ষক নিবন্ধন সনদ যাচাই বাধ্যতামূলক

  প্রতিনিধি ৫ মে ২০২৩ , ২:০৬:০৯ প্রিন্ট সংস্করণ

Spread the love

ইসলাম ডেস্ক: শিক্ষক নিবন্ধন সনদ যাচাই বাধ্যতামূলক করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। মঙ্গলবার এনটিআরসিএ (পরিচালক) মো. আবদুর রহমান স্বাক্ষরিত অফিস আদেশ থেকে এ তথ্য জানা যায়।

এতে বলা হয়, বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের বিদ্যমান সেবাসমূহ সহজীকরণের অংশ হিসেবে নিবন্ধনধারী শিক্ষকদের নিবন্ধন প্রত্যয়নপত্র যাচাই অনলাইনে গ্রহণ করা হয়।

নিবন্ধন প্রত্যয়নপত্র যাচাইয়ের আবেদনসমূহের বিষয়ে অধিকতর নিশ্চিত হতে এবং প্রত্যয়নপত্র যথাযথভাবে যাচাইয়ে অনলাইনের পাশাপাশি আবেদনসমূহের হার্ড কপি সরাসরি/বাহক মারফত অথবা ডাকযোগে পাঠানোর অনুরোধ করা হলো।

এর আগে জাল সনদ নিয়ে গত ২৫ এপ্রিল দৈনিক আজকের পত্রিকায় ‘জাল সনদে ৬৭৮ শিক্ষক, ফেরত দিতে হবে টাকা’ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, জাল সনদ নিয়ে শিক্ষকতা করছেন—এমন ৬৭৮ শিক্ষকের তালিকা করেছে ডিআইএ। এ জন্য তাঁদের কাছ থেকে ৩৫ কোটি ৫৬ হাজার ১১৮ টাকা ফেরত নেওয়ার সুপারিশ করেছে সংস্থাটি। ৬৭৮ জনের মধ্যে ৫১২ জন এনটিআরসিএর শিক্ষক নিবন্ধনের ভুয়া সনদ দেখিয়েছেন।

অন্য জাল সনদগুলোর মধ্যে জাতীয় কম্পিউটার প্রশিক্ষণ ও গবেষণা একাডেমির (নেকটার) ১৩৫টি, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ১৫টি, রয়েল বিশ্ববিদ্যালয়ের ৫টি, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের একটি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২টি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একটি, উত্তরা বিশ্ববিদ্যালয়ের একটি, ঢাকা শিক্ষা বোর্ডের একটি, কারিগরি শিক্ষা বোর্ডের একটি, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের একটি, যুব উন্নয়ন অধিদপ্তরের ২টি।

ENGLISH