সকল জেলা শিক্ষা কর্মকর্তাদের জরুরি যে নির্দেশ দিলেন মাউশি ডিজি - protidinislam.com | protidinislam.com |  
জাতীয়

সকল জেলা শিক্ষা কর্মকর্তাদের জরুরি যে নির্দেশ দিলেন মাউশি ডিজি

  প্রতিনিধি ১৭ ফেব্রুয়ারি ২০২৩ , ২:০৪:৪৭ প্রিন্ট সংস্করণ

Spread the love

ইসলাম ডেস্ক: ১০ থেকে ১৯ বছর বয়সের মেয়ে শিক্ষার্থীদের আয়রন ফলিক এসিড (আইএফএ) ট্যাবলেট খাওয়ানোর পাশাপাশি কৈশোরকালীন পুষ্টির সব কার্যক্রম বাস্তবায়নের নির্দেশ দিয়েছেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ।

গতকাল বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) তিনি দেশের সব জেলা শিক্ষা কর্মকর্তাদের এ নির্দেশ দেন।

নির্দেশনায় বলা হয়, কৈশোরকালীন পুষ্টি কার্যক্রমের অংশ হিসেবে মাউশি গত ২০২২ সালের ২৭ মার্চ থেকে দেশব্যাপী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে মেয়ে শিক্ষার্থীদের প্রতি সপ্তাহে একটি করে আইএফএ ট্যাবলেট খাওয়ানো কার্যক্রম শুরু করে, যা বর্তমানে চলমান।

জেলা শিক্ষা কর্মকর্তারা বিদ্যালয়ভিত্তিক ত্রৈমাসিক আইএফএ ট্যাবলেটের চাহিদা নিরূপণ করে মোট চাহিদা জেলার সিভিল সার্জনকে পাঠাবেন। উপজেলাগুলো আইএফএ ট্যাবলেটের সরবরাহ নিশ্চিত করবেন। স্কুল পর্যায়ে এই ট্যাবলেট পৌঁছানো ও খাওয়ানো নিশ্চিত করবেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তারা।

‘কৈশোরকালীন পুষ্টি কার্যক্রম বাস্তবায়ন গাইডলাইন-২০২০’ অনুসারে ১০ থেকে ১৯ বছর বয়সের মেয়ে শিক্ষার্থীদের আইএফএ ট্যাবলেট খাওয়ানোর পাশাপাশি কৈশোরকালীন পুষ্টির সব কার্যক্রম (পুষ্টি শিক্ষা, বিএমআই পরিমাপ, কৃমিনাশক ট্যাবলেট বিতরণ ও শারীরিক শিক্ষা) যথাযথভাবে পরিচালনার নির্দেশনা দেওয়া হলো। পুনরায় আদেশ না দেওয়া পর্যন্ত এসব কার্যক্রম চলমান থাকবে।

আরও খবর

Sponsered content

ENGLISH