সকল শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতি জরুরি যে নির্দেশ দিলেন সরকার - protidinislam.com | protidinislam.com |  
জাতীয়

সকল শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতি জরুরি যে নির্দেশ দিলেন সরকার

  প্রতিনিধি ১২ এপ্রিল ২০২৩ , ১১:৩৩:২৬ প্রিন্ট সংস্করণ

Spread the love

ইসলাম ডেস্ক: আগামী ১৪ এপ্রিল উদযাপিত হবে বাংলা নববর্ষ বা পয়লা বৈশাখ। মঙ্গল শোভাযাত্রাকে অন্তর্ভুক্ত করে গুরুত্বের সঙ্গে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে এদিন পহেলা বৈশাখ পালনের নির্দেশ দিয়েছে সরকার। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় বলা হয়েছে, সব শিক্ষাপ্রতিষ্ঠান নিজস্ব ব্যবস্থাপনায় উৎসবমুখর পরিবেশে ও যথাযথ আড়ম্বরে বাংলা নববর্ষ উদযাপন করবে।

ইউনেস্কো কর্তৃক মঙ্গল শোভাযাত্রাকে বিশ্বের গুরুত্বপূর্ণ ‘ইনটেনজিবল কালচারাল হেরিটেজ’ এর তালিকায় অন্তর্ভুক্ত করার বিষয়টিকে গুরুত্ব সহকারে প্রচার করতে হবে। সকালে আবশ্যিকভাবে শিক্ষার্থীদের নিয়ে র‌্যালি করতে হবে। শিক্ষা মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

শিক্ষা মন্ত্রণালয় মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর, কারিগরি শিক্ষা অধিদফতর এবং মাদ্রাসা শিক্ষা অধিদফতরের মহাপরিচালকে বাংলা নববর্ষ ১৪৩০ উদযাপন উপলক্ষে সরকার নির্ধারিত সিদ্ধান্ত বাস্তবায়নে শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের নির্দেশনাসহ প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ করা হয়েছে।

সংশ্লিষ্ট অধিদফতরগুলো থেকে সব জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা, জেলা শিক্ষা অফিসার, উপজেলা ও থানা মাধ্যমিক শিক্ষা অফিসার, শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা দেওয়া হয়।

এর আগে ২০ মার্চ সারা দেশে বাংলা নববর্ষ পালনে সংস্কৃতি মন্ত্রণালয় সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর সঙ্গে আন্তঃমন্ত্রণলায় বৈঠক করে। বৈঠকে কেন্দ্রীয় কর্মসূচির আলোকে শিক্ষা প্রতিষ্ঠানে নববর্ষ পালনের সিদ্ধান্ত নেওয়া হয়।

আন্তঃমন্ত্রণালয় সভার সিদ্ধান্ত অনুযায়ী, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সব প্রাথমিক বিদ্যালয়ের নববর্ষ পালনে প্রাথমিক শিক্ষা অধিদফতরকেও নির্দেশনা দিয়েছে।

আরও খবর

Sponsered content

ENGLISH