আমরণ আন্দোলনের হুশিয়ারি ম্যাটস শিক্ষার্থীদের - protidinislam.com | protidinislam.com |  
জাতীয়

আমরণ আন্দোলনের হুশিয়ারি ম্যাটস শিক্ষার্থীদের

  প্রতিনিধি ২৬ আগস্ট ২০২৩ , ৪:০০:৪১ প্রিন্ট সংস্করণ

Spread the love

ইসলাম ডেস্ক: প্রায় ৭ম দিন টানা আন্দোলন করেও কোন সিদ্ধান্ত নিতে পারছেনা ম্যাটস শিক্ষার্থীরা। দিন যত গড়াচ্ছে আন্দোলন আরও ভয়াবহ রুপ নিচ্ছে। নিজেদের ভবিষ্যতকে অনিশ্চয়তায় ফেলে কোন ভাবেই ঘরে ফিরতে চাচ্ছেনা তারা। কুমিল্লা প্রেসক্লাব সহ বিভিন্ন স্থানে বিক্ষোভ ও মানববন্ধন করে দাবী আদায় না হলে আমরণ আন্দোলনের হুশিয়ারি দেয় তারা।

গ্রাম পর্যায়ের বিপুল সংখ্যক জনগোষ্ঠীকে স্বাস্থ্যসেবার জন্যে ডিপ্লোমা চিকিৎসকদের শরণাপন্ন হতে হয়। এই মধ্যম মানের চিকিৎসকগন গ্রামীণ স্বাস্থ্যসেবায় তাৎপর্যপূর্ণ ভুমিকা পালন করছেন। গ্রামের দরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠীর স্বাস্থ্য বিষয়ক সচেতনতা বাড়াতে ও স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন পরামর্শ প্রদানের মাধ্যমেও ডিপ্লোমা চিকিৎসকগণ স্বাস্থ্য সেবায় গুরুত্বপূর্ণ অবদান রাখছেন।

স্বতন্ত্র শিক্ষাবোর্ড গঠন, কর্মসংস্থান সৃজন ও দ্রুত নিয়োগসহ ৪ দফা দাবিতে ক্লাস বর্জন ও ছাত্র ধর্মঘট পালন করছেন কুমিল্লা মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুলের (ম্যাটস) শিক্ষার্থীরা।

কুমিল্লা প্রেস ক্লাবের সামনে পোস্টার ও প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভ করে শিক্ষার্থীরা। কুমিল্লা জেলা প্রশাসক ও পুলিশ সুপারের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রেরণ করেন আন্দোলনরত শিক্ষার্থীরা। ৭ম দিনের মতো তারা ক্লাস বর্জন ও ছাত্র ধর্মঘট পালন করছে।

দাবির মধ্যে রয়েছে, অনতিবিলম্বে কোর্স কারিকুলামে ইন্টার্নশিপ পুনর্বহালসহ অসঙ্গতিপূর্ণ কারিকুলাম সংশোধন, বঙ্গবন্ধুর পঞ্চবার্ষিকী পরিকল্পনা অনুযায়ী উচ্চশিক্ষার সুযোগ ও বিগত দিনের সিদ্ধান্ত অনুযায়ী ‘মেডিকেল অ্যাডুকেশন বোর্ড অব বাংলাদেশ’ নামে স্বতন্ত্র বোর্ড গঠন।

এসময় আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, বঙ্গবন্ধুর পঞ্চবার্ষিকী পরিকল্পনা অনুযায়ী উচ্চশিক্ষার সুযোগ আজও বাস্তবায়ন করা হয়নি। বাংলাদেশে অন্যান্য সব ডিপ্লোমা সেক্টরে সরকারি চাকরির নিয়োগ এবং কর্মসংস্থানের ব্যবস্থা থাকলেও ম্যাটস ডিপ্লোমাধারীদের নিয়োগ বা কর্মসংস্থানের কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

তারা আরো বলেন, এরই প্রেক্ষিতে সারা দেশের সব সরকারি-বেসরকারি ম্যাটস শিক্ষার্থীরা তাদের দাবিগুলো আদায় না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জন এবং শিক্ষাপ্রতিষ্ঠানে তালা ঝোলানোসহ গণতান্ত্রিক প্রক্রিয়ায় ছাত্র ধর্মঘট পালনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আরও খবর

Sponsered content

ENGLISH