ষষ্ঠ ও সপ্তম শ্রেণির মূল্যায়ন নির্দেশিকা প্রকাশ, ডাউনলোড করুন - protidinislam.com | protidinislam.com |  
জাতীয়

ষষ্ঠ ও সপ্তম শ্রেণির মূল্যায়ন নির্দেশিকা প্রকাশ, ডাউনলোড করুন

  প্রতিনিধি ২৬ মে ২০২৩ , ১:০১:১১ প্রিন্ট সংস্করণ

Spread the love

ইসলাম ডেস্ক:ষষ্ঠ এবং সপ্তম শ্রেণির বিষয়ভিত্তিক ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশিকা প্রকাশ এবং সকল শিক্ষা প্রতিষ্ঠানে বাস্তবায়ন ও শিক্ষক ওরিয়েন্টেশন বিষয় প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

বৃহস্পতিবার এ মূল্যায়ন নির্দেশিকা প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষাবর্ষ থেকে সারা দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে ষষ্ঠ এবং সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রমের আলোকে প্রণীত পাঠ্যপুস্তক ও অন্যান্য শিখন সামগ্রীর মাধ্যমে শিখন এবং মূল্যায়ন কার্যক্রম চলমান।

শিক্ষাক্রম রূপরেখা ২০২১ এ সকল মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে শিখনকালীন ও সামষ্টিক মূল্যায়ন পরিচালনার কথা বলা হয়েছে। ইতোমধ্যে এনসিটিবি কর্তৃক প্রণীত বিষয়ভিত্তিক শিখনকালীন মূল্যায়ন নির্দেশিকা আপনার অধিদপ্তরের মাধ্যমে সকল মাধ্যমিক বিদ্যালয়ে প্রেরিত হয়েছে।

শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনুযায়ী সামষ্টিক মূল্যায়নের অংশ হিসেবে ১৩টি বিষয়ের ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন গাইডলাইন ও বিষয়ভিত্তিক মূল্যায়ন নির্দেশিকা (ইতিহাস ও সামাজিক বিজ্ঞান) এই সঙ্গে প্রেরণ করা হলো।

আগামী ৭ জুন, ২০২৩ থেকে এই সঙ্গে সংযুক্ত ষান্মাসিক সামষ্টিক মূল্যায়নের রুটিন এবং ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন গাইডলাইন অনুসরণপূর্বক সকল মাধ্যমিক বিদ্যালয়ে সামষ্টিক মূল্যায়ন বাস্তবায়নের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য অনুরোধ করা হলো। এখানে উল্লেখ্য যে, ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন গাইডলাইন অনুযায়ী সামষ্টিক মূল্যায়নের প্রস্তুতির জন্য ৫ কর্মদিবস আবশ্যক।

সকল প্রতিষ্ঠানকে আগামী ৩১মে থেকে ৬ জুন ২০২৩ গাইডলাইন অনুযায়ী সামষ্টিক মূল্যায়নের প্রস্তুতিমূলক সেশন পরিচালনার নির্দেশনা দেওয়ার জন্য অনুরোধ করা হলো। তবে কোনো শিক্ষা প্রতিষ্ঠানে এসএসসি পরীক্ষা, নির্বাচন অথবা অন্য কোনো কারণে রুটিন অনুসরণ করা সম্ভব না হলে, স্ব স্ব ব্যবস্থাপনায় মূল্যায়ন কার্যক্রম সম্পন্ন করবেন।

ডাউনলোড করতে ক্লিক করুন:

ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন পরিচালনায় শিক্ষকদের সহায়তার জন্য আগামী ২৬ মে, ২০২৩ থেকে মুক্তপাঠে (https://nctb.muktopaath.gov.bd/) যান্মাসিক সামষ্টিক মূল্যায়নের একটি অনলাইন ওরিয়েন্টেশন কোর্স আয়োজন করা হয়েছে।

৬ষ্ঠ ও ৭ম শ্রেণির সকল শিক্ষককে আগামী ৩০ মে ২০২৩ এর মধ্যে অনলাইন কোর্সটি সম্পন্ন করার প্রয়োজনীয় নির্দেশ প্রদান করার জন্য অনুরোধ করা হলো।

আরও খবর

Sponsered content

ENGLISH