যে সকল শিক্ষকদের তালিকা পাঠানোর নির্দেশ দিলেন মাউশি - protidinislam.com | protidinislam.com |  
জাতীয়

যে সকল শিক্ষকদের তালিকা পাঠানোর নির্দেশ দিলেন মাউশি

  প্রতিনিধি ১৯ জুন ২০২৩ , ৬:১৩:৩৮ প্রিন্ট সংস্করণ

Spread the love

ইসলাম ডেস্ক: মাধ্যমিক স্তরের ষষ্ঠ-সপ্তম শ্রেণির নতুন শিক্ষাক্রম ওপর প্রশিক্ষণ নিয়েও আগের পদ্ধতিতে যারা পাঠদান করাচ্ছেন তাদের তালিকা পাঠাতে নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ (মাউশি)।

রোববার (১৮ জুন) এ সংক্রান্ত এক জরুরি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এতে বলা হয়, মাউশির আওতাধীন মাধ্যমিক স্তরের শিক্ষকদের নতুন শিক্ষাক্রম বাস্তবায়নের জন্য পাঁচ দিনব্যাপী প্রশিক্ষণ, শিক্ষক সহায়িকা ও মূল্যায়ন নির্দেশিকা দেওয়া হয়েছে। এছাড়া মুক্ত পাঠের মাধ্যমে মূল্যায়ন সংক্রান্ত অনলাইন কোর্স সম্পন্ন করা হয়েছে।

সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে, মাধ্যমিক স্তরের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির নতুন শিক্ষাক্রম ওপর প্রশিক্ষণ নিয়েও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের কোন কোন শিক্ষক ক্লাসে তা অনুসরণ করছেন না।

নতুন শিক্ষাক্রম হলেও আগের পদ্ধতিতে পাঠদান করানো হচ্ছে, যা চাকরির শৃঙ্খলার পরিপন্থি। যারা নির্দেশনা অমান্য করছেন সেসব শিক্ষকদের তালিকা তৈরি করে পাঠানোর জন্য বলা হয়েছে।

পাশাপাশি শিক্ষকদের শ্রেণি পাঠদান ও মূল্যায়ন সংক্রান্ত প্রশিক্ষণলব্ধ জ্ঞান, অভিজ্ঞতা এবং শিক্ষক সহায়িকা অনুসরণ করে পাঠদানের জন্য অনুরোধ জানানো যাচ্ছে।

এছাড়া যেসব প্রতিষ্ঠানের শিক্ষকরা প্রশিক্ষণ ও শিক্ষক সহায়িকা অনুসরণ করে শিক্ষার্থীদের পাঠদান করছেন না তাদের তথ্য প্রতিষ্ঠান প্রধানরা সংশ্লিষ্ট জেলা শিক্ষা অফিসারের মাধ্যমে মাউশিতে পাঠাতে বলা হয়েছে।

যেসব শিক্ষক প্রশিক্ষণলব্ধ জ্ঞান ও শিক্ষক সহায়িকা অনুসারে পাঠদান করছেন না, তিনি এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধান ব্যক্তিগতভাবে দায়ী থাকবেন বলে উল্লেখ করা হয়েছে।

আরও খবর

Sponsered content

ENGLISH