যে সাবজেক্টের আর নিবন্ধন পরীক্ষা নেবে না এনটিআরসিএ - protidinislam.com | protidinislam.com |  
জাতীয়

যে সাবজেক্টের আর নিবন্ধন পরীক্ষা নেবে না এনটিআরসিএ

  প্রতিনিধি ২৬ জুন ২০২৩ , ৫:১১:৫৬ প্রিন্ট সংস্করণ

Spread the love

ইসলাম ডেস্ক: কম্পিউটার সায়েন্স বিষয়ের নিবন্ধন পরীক্ষা বন্ধের প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। শিক্ষক নিয়োগে জটিলতা নিরসনে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানা গেছে৷ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং কম্পিউটার সায়েন্স বিষয়ে পৃথক পৃথক নিবন্ধন পরীক্ষা নেওয়া হলেও নিয়োগের সুপারিশ করা হয় একটি বিষয়ে। অর্থাৎ সাবজেক্ট ভিন্ন হলেও সুপারিশকৃত বিষয় একই। এর ফলে চাকরির সুপারিশে জটিলতা দেখা দিত।

এনটিআরসিএর কর্মকর্তা বলছেন, চতুর্থ গণবিজ্ঞপ্তিতে মেধাতালিকায় এগিয়ে থেকেও অনেকে সুপারিশ না পাওয়ার অভিযোগ করেছেন। এটি মূলত আইসিটি এবং সিএস এর পৃথক নিবন্ধন পরীক্ষার কারণেই হয়েছে। এসব জটিলতা নিরসনে কম্পিউটার সায়েন্স বিষয়ের নিবন্ধন পরীক্ষা বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, চতুর্থ গণবিজ্ঞপ্তিতে আইসিটি প্রভাষক বিষয়ের পদ ছিল ১২৮টি। এর মধ্যে ১০৬টি পদে নিয়োগের সুপারিশ পেয়েছেন কম্পিউটার সায়েন্সের নিবন্ধনধারীরা। অবশিষ্ট পদগুলোতে আইসিটি বিষয়ের নিবন্ধনধারীদের সুপারিশ করা হয়েছে। এসব প্রার্থীরা পুলিশ ভেরিফিকেশন শেষে চূড়ান্ত সুপারিশপত্র পাবেন।

এ বিষয়ে এনটিআরসিএর পরিচালক (শিক্ষাতত্ত্ব ও শিক্ষামান) কাজী কামরুল আহছান বলেন, কম্পিউটার সায়েন্স এবং আইসিটি দুটি নাম আলাদা। তবে পদ একই। পদের নাম পরিবর্তন করে সিএসই থেকে আইসিটি করা হয়েছে। নীতিমালা পরিবর্তন করতে আগের নাম বাদ দেয়া হয়নি। আগের নাম থাকবে কি থাকবে না সে বিষয়ে মন্ত্রণালয় থেকে কোনো নির্দেশনা দেওয়া হয়নি। এজন্য আমরা দুই পদের যোগ্যদেরই আবেদনের সুযোগ দিয়েছি। কম্পিউটার সায়েন্স নামে আগের যারা পাস করে আছে তারাও যোগ্য, আবার আইসিটি হওয়ার পর যারা পাস করেছে তারাও যোগ্য। একই পদে দুই বিষয়ের আলাদা মেরিট লিস্ট হওয়াতে আমরা মার্কস এবং বয়সের ভিত্তিতে একত্রে মেধাতালিকা করেছি।

তিনি আরও বলেন, কম্পিউটার সায়েন্স ও আইসিটি বিষয়ের জটিলতা নিরসনে কম্পিউটার সায়েন্স বিষয়ের নিবন্ধন পরীক্ষা বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে৷ এই বিষয়ে আর পরীক্ষা হবে না।

আরও খবর

Sponsered content

ENGLISH