একাদশে ভর্তির ফলাফলের তারিখ ঘোষণা - protidinislam.com | protidinislam.com |  
জাতীয়

একাদশে ভর্তির ফলাফলের তারিখ ঘোষণা

  প্রতিনিধি ২৩ জানুয়ারি ২০২২ , ২:১৩:২০ প্রিন্ট সংস্করণ

Spread the love

ইসলাম ডেস্কঃ উচ্চ মাধ্যমিক বা একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন পড়েছে প্রায় ১৬ লাখ। আর এ আবেদনের ফল প্রকাশ করা হবে আগামী ২৯ জানুয়ারি।

রোববার এ তথ্য জানান ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন।

তিনি বলেন, এখন পর্যন্ত মোট ১৫ লাখ ৭৪ হাজার ৬৭৮ জন আবেদনকারী একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আবেদন করছেন। মোট আবেদন সংখ্যা ৮৫ লাখ ৮৪ হাজার ৭৫৫টি।

আরো পড়ুনঃ

অনলাইন ক্লাসসহ ১১দফা নির্দেশ দিলেন মাউশি

আজ রাত ১২টায় প্রথম ধাপের আবেদন শেষ হবে। এই আবেদনগুলো নিশ্চয়ন করে ফল প্রকাশ করা হবে আগামী ২৯ জানুয়ারি। এরপর আবার দ্বিতীয় ধাপের কার্যক্রম শুরু হবে।

গত ৮ জানুয়ারি উচ্চ মাধ্যমিক বা একাদশ শ্রেণিতে শিক্ষার্থীদের ভর্তি অনলাইনে আবেদন শুরু হয়। আবেদন করা যাবে ২৩ জানুয়ারি (রাত ১২টা) পর্যন্ত।

আগে এসএমএসের মাধ্যমে ভর্তির আবেদনের সুযোগ থাকলেও এবার শুধু অনলাইনেই আবেদন করতে হবে। ভর্তি কার্যক্রম শেষে আগামী ২ মার্চ থেকে শুরু হবে একাদশ শ্রেণির ক্লাস।

যারা আবেদন করতে পারবেন

২০১৯ থেকে ২০২১ সালের মধ্যে যারা এসএসসি পাস করেছেন, তারা আবেদন করতে পারবেন। তবে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এসএসসি পাস করা শিক্ষার্থীরা ২২ বছর বয়সেও আবেদন করতে পারবেন।

আর যেসব শিক্ষার্থী এসএসসি ও দাখিলের ফল পুনর্নিরীক্ষার আবেদন করবে তারা ১৫ জানুয়ারির মধ্যে আবেদন করলেও ফল পরিবর্তনকারীরা ২২ ও ২৩ জানুয়ারি আবেদন করতে পারবে। ২৪ জানুয়ারি পছন্দক্রম পরিবর্তনের সুযোগ পাবে।

এসএসসি, দাখিল এবং এসএসসি ও দাখিল ভোকেশনালে পাস করেছে ২০ লাখ ৯৬ হাজার ৫৪৬ জন।

এর মধ্যে এসএসসিতে ১৬ লাখ ৮৬ হাজার ২১১ জন, দাখিলে ২ লাখ ৭২ হাজার ৭২২ জন আর কারিগরি শাখা থেকে ১ লাখ ৩৭ হাজার ৬১৩ জন পাস করেছেন।

ENGLISH