"ওমিক্রন" শনাক্ত হওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠানে কঠোর বিধি আরোপ সরকারের - protidinislam.com | protidinislam.com |  
আইন বিভাগ

“ওমিক্রন” শনাক্ত হওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠানে কঠোর বিধি আরোপ সরকারের

  প্রতিনিধি ২৯ নভেম্বর ২০২১ , ৩:২৭:৫১ প্রিন্ট সংস্করণ

Spread the love

ইসলাম ডেস্কঃ করোনার নতুন ধরন ‘ওমিক্রন’ শনাক্ত হওয়া দেশগুলো থেকে আসা-যাওয়ায় নিষেধাজ্ঞা, কোয়ারেন্টিন, বিনামূল্যে করোনার পরীক্ষা ও সভা-সমাবেশ সীমিত করার জন্য সরকারকে সুপারিশ করেছে জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

আরো পড়ুনঃ

শিক্ষক-শিক্ষার্থীদের জন্য ১৩শ কোটি টাকার নতুন প্রকল্প

রবিবার (২৮ নভেম্বর) কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির ৪৮তম সভায় এ সংক্রান্ত আলোচনা শেষে মোট চারটি পরামর্শ দেওয়া হয়।

পরে কমিটির পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, করোনাভাইরাসের নতুন ভ্যারিয়্যান্ট ওমিক্রন দক্ষিণ আফ্রিকা থেকে পৃথিবীর বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে।

ওমিক্রনের বিস্তাররোধে এশিয়া, ইউরোপ ও আমেরিকার অনেক দেশ, দক্ষিণ আফ্রিকাসহ সে অঞ্চলের কয়েকটি দেশ (জিম্বাবুয়ে, নামিবিয়া, বোতসোয়ানা, সোয়াজিল্যান্ড) থেকে যাত্রী আগমনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে (প্রত্যক্ষ ও পরোক্ষ ফ্লাইটসহ)।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এই পরিপ্রেক্ষিতে বাংলাদেশেও এসব দেশ এবং যেসব দেশে সংক্রমণ ছড়িয়েছে সেসব দেশ থেকে যাত্রী আগমন বন্ধ করার সুপারিশ করা হচ্ছে।

কোনো ব্যক্তির এসব দেশে ভ্রমণের (বিগত ১৪ দিন) ইতিহাস থাকলে তাদের বাংলাদেশে ১৪ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে।

কোভিড-১৯ পজিটিভ হলে তাঁকে আইসোলেশন করতে হবে বলেও সুপারিশের কথা জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

এতে আরও বলা হয়ে, প্রতিটি পোর্ট অব এন্ট্রিতে স্ক্রিনিং পরীক্ষা, সামাজিক সুরক্ষণ সংক্রান্ত ব্যবস্থা আরও কঠোরভাবে পালন করা (স্কুল-কলেজসহ), চিকিৎসা ব্যবস্থা শক্তিশালী করা ও বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, ধর্মীয় সমাবেশে জনসমাগম সীমিত করার সুপারিশ করা হল।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কোভিড-১৯ এর পরীক্ষায় জনগণকে উৎসাহিত করার জন্য বিনামূল্যে পরীক্ষা করার সুপারিশ করা হচ্ছে।

আরও খবর

Sponsered content

ENGLISH