চতুর্থ গণবিজ্ঞপ্তি: যে কারণে ভি–রোলের সময় বৃদ্ধি - protidinislam.com | protidinislam.com |  
আইন বিভাগ

চতুর্থ গণবিজ্ঞপ্তি: যে কারণে ভি–রোলের সময় বৃদ্ধি

  প্রতিনিধি ২৭ জুন ২০২৩ , ৫:১৫:২৮ প্রিন্ট সংস্করণ

Spread the love

ইসলাম ডেস্কঃ বেসরকারি শিক্ষক নিয়োগের চতুর্থ গণবিজ্ঞপ্তির আওতায় প্রাথমিকভাবে নির্বাচিত প্রার্থীদের পুলিশ ভেরিফিকেশন ফরম (ভি-রোল) অনলাইনে দাখিলের সময় কেন দুইবার বৃদ্ধি করেছে, সেই ব্যাখ্যা দিয়েছে সরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

প্রতিষ্ঠানটি বলছে, তাঁদের নিজস্ব ইচ্ছায় সময় তাঁরা বাড়ায়নি, আবেদনকারীদের ভুলের কারণে ও অনলাইন ফরম ঠিকমতো দাখিল করতে না পারার কারণে দুবার সময় বাড়ানো হয়েছে। তবে এবার আর সময় বাড়ানো হবে না।

এ বিষয়ে জানতে চাইলে এনটিআরসিএর চেয়ারম্যান এনামুল কাদের খান বলেন, এবারের চতুর্থ গণবিজ্ঞপ্তিতে প্রাথমিকভাবে নির্বাচিত শিক্ষকদের দ্রুত নিয়োগের সুবিধার কথা বিবেচনা করে তাঁদের পুলিশ ভেরিফিকেশন ফরম, যা ভি-রোল ফরম নামে পরিচিত, তা অনলাইনে দাখিলের ব্যবস্থা করা হয়েছে। কাজটি তদারকি করছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। কাজটি এবারে নতুন। তাই প্রার্থীরা নানা তথ্য পূরণে ভুল করছেন। কিন্তু স্বরাষ্ট্র মন্ত্রণালয় ভুল তথ্য গ্রহণ করছে না। এই কারণে ভি-রোল ফরম দাখিলের সময় দুবার বাড়াতে হচ্ছে। এ ছাড়া অনেক প্রার্থী তাঁদের ফরম সাবমিট করতে পারছেন না।

তাঁদের সুবিধার কথা চিন্তা করেও সময় বাড়ানো হয়েছে। তবে আর সময় বাড়ানো হবে না বলে জানান এনটিআরসিএর চেয়ারম্যান এনামুল কাদের খান।

চতুর্থ গণবিজ্ঞপ্তির আওতায় প্রাথমিকভাবে নির্বাচিত প্রার্থীদের পুলিশ ভেরিফিকেশন ফরম (ভি-রোল) অনলাইনে দাখিল করার সময় আবার বাড়িয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। প্রথমবার সময় বাড়ানোর পর ফরম পূরণের শেষ সময় ছিল ১৫ জুন। এবার তা বাড়িয়ে ৩০ জুন পর্যন্ত করা হয়েছে।

এনটিআরসিএর বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, প্রার্থীদের ভি-রোল ফরম পূরণের ক্ষেত্রে ভুলের কারণে এবং প্রার্থীদের আবেদনের পরিপ্রেক্ষিতে ভি-রোল ফরম সংশোধনের জন্য অনলাইনে এই ফরম দাখিল করার সময় ৩০ জুন পর্যন্ত বাড়ানো হলো। এরপর ভি-রোল ফরম দাখিল বা সংশোধন করে দাখিল করার সময়সীমা বাড়ানো হবে না। নির্ধারিত তারিখের মধ্যে অনলাইনে কোনো প্রার্থী ভি-রোল ফরম জমা না দিলে সংশ্লিষ্ট প্রার্থীকে নিয়োগ সুপারিশের জন্য বিবেচনা করা হবে না। এবার প্রথমবারের মতো অনলাইনে পুলিশ ভেরিফিকেশন ফরম (ভি-রোল) পূরণ চলছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগ অনলাইন পুলিশ ভেরিফিকেশনের এ কাজ তদারকি করছে।

অনলাইনে ভি-রোল ফরম পূরণের জন্য প্রত্যেক প্রার্থীকে এই লিংকে ক্লিক করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের দেওয়া ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। টেলিটক বাংলাদেশ লিমিটেড কর্তৃক প্রত্যেক প্রার্থীর মুঠোফোনে খুদে বার্তার মাধ্যমে ইউজার আইডি ও পাসওয়ার্ড জানিয়ে দেওয়া হবে।

প্রার্থীদের কাছে পাঠানো ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে Online Security Clearence System-এ প্রবেশ করে ফরম পূরণ করা যাবে অথবা এনটিআরসিএর ওয়েবসাইটের চতুর্থ গণবিজ্ঞপ্তি-২০২২ নামের সেবা বক্সের অনলাইন পুলিশ ভেরিফিকেশন লগইন মেনুতে ক্লিক করে ফরম পূরণ করা যাবে।

এনটিআরসিএর বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পুলিশ ভেরিফিকেশন ফরম (ভি-রোল) হাতে হাতে, ডাকযোগে, কুরিয়ার সার্ভিসে কিংবা ই-মেইলে গ্রহণ করা হবে না। অনলাইন পুলিশ ভেরিফিকেশন ফরম (ভি-রোল) পূরণ নির্দেশিকা চতুর্থ গণবিজ্ঞপ্তি ২০২২ নামের সেবা বক্সে পাওয়া যাবে।

নির্ধারিত তারিখের মধ্যে অনলাইনে কোনো প্রার্থী ভি-রোল ফরম জমা না দিলে সংশ্লিষ্ট প্রার্থীকে নিয়োগ সুপারিশের জন্য বিবেচনা করা হবে না।শিক্ষক নিয়োগের চতুর্থ গণবিজ্ঞপ্তিতে নির্বাচিত ৩২ হাজার ৪৩৮ প্রার্থীর চূড়ান্ত নিয়োগের আগে পুলিশ ভেরিফিকেশন সহজ করার জন্য এবার ভি-রোল ফরম অনলাইনে পূরণ করার উদ্যোগ নিয়েছে এনটিআরসিএ। প্রতিষ্ঠানটি বলছে, এবার নির্বাচিত প্রার্থীদের পুলিশ ভেরিফিকেশন অনলাইনে করার কারণে অল্প সময়েই নিয়োগ পাবেন নির্বাচিত প্রার্থীরা।

২০২২ সালের ২১ ডিসেম্বর ৬৮ হাজার ৩৯০ শিক্ষক নিয়োগের চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশ করে এনটিআরসিএ।

আরও খবর

Sponsered content

ENGLISH