জাতীয়করণ: নির্বাচনের আগেই শেষ হবে শিক্ষক-কর্মচারীদের আত্তীকরণ - protidinislam.com | protidinislam.com |  
জাতীয়

জাতীয়করণ: নির্বাচনের আগেই শেষ হবে শিক্ষক-কর্মচারীদের আত্তীকরণ

  প্রতিনিধি ২৬ আগস্ট ২০২৩ , ১১:০৫:০৮ প্রিন্ট সংস্করণ

Spread the love

অনলাইন ডেস্ক: জাতীয়করণকৃত স্কুল-কলেজের শিক্ষকদের নিয়োগ প্রক্রিয়া নির্বাচনের আগেই শেষ হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দিপু মনি।

শনিবার (২৬ আগস্ট) দুপুরে চট্টগ্রামের হাটহাজারীতে বিভাগীয় মাদরাসা শিক্ষক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আরো পড়ুন:

শিক্ষার্থীদের বিশাল সুখবর দিলেন প্রধানমন্ত্রীমাদরাসায় চলছে শুদ্ধি অভিযান

হাটহাজারী ছিপাতলী জামেয়া গাউছিয়া মুঈনীয়া কামিল (এমএ) মাদরাসা মাঠে ‘জাতির পিতার ৪৮তম শাহাদৎবার্ষিকী, ১৫ আগস্টে শাহাদত বরণকারী সব শহীদের স্মরণে দোয়া মাহফিল ও মাদরাসা শিক্ষার উন্নয়নে বর্তমান সরকারের ভূমিকা ও শিক্ষকদের প্রত্যাশা’ শীর্ষক এ সমাবেশের আয়োজন করে মাদরাসা শিক্ষা অধিদপ্তর।

জাতীয়করণকৃত স্কুল-কলেজের শিক্ষকদের নিয়োগ প্রক্রিয়া নিয়ে শিক্ষামন্ত্রী বলেন, এ বিষয়ে আন্ত:মন্ত্রণালয়গুলো কাজ করছে। যত দ্রুত সম্ভব প্রক্রিয়াটি নির্বাচনের আগে সম্পন্ন করা হবে। পাশাপাশি অসুপারিশপ্রাপ্তদের কাম্য যোগ্যতা ও নিয়োগ প্রক্রিয়া ঠিক থাকলে তাদেরও জাতীয়করণের আওতায় আনা হবে।

উল্লেখ্য, ২০১৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি অনুযায়ী দেশের সব উপজেলায় একটি করে বেসরকারি কলেজকে সরকারি করা ‍শুরু হয়। কয়েক ধাপে ৩০৪টি কলেজকে জাতীয়করণ করা হয়। কিন্তু সাত বছরে মাত্র ১৩৩টি কলেজের জনবল আত্তীকরণ (সরকারি) হয়েছে। বাকি কলেজের শিক্ষক-কর্মচারীর চাকরি আত্তীকরণ করা হয়নি।

ফলে কলেজ সরকারি হলেও তারা রয়েছে গেছেন বেসরকারি। এর মধ্যে অনেকে বেসরকারি চাকরিজীবী হিসেবে অবসরে গেছেন। শুধু তাই নয়, যারা আত্তীকরণ হয়েছেন, তাদের আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত ও পদমর্যাদায় অবনবন করা হয়েছে। গত সাত বছর ধরে চলা এ অবস্থার কবে নাগাদ সমাধান হবে তা স্পষ্ট করতে পারছিল না সংশ্লিষ্টরা।

সম্প্রতি বিষয়টি মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মো. মাহবুব হোসেনের নজরে আসার পর তা দ্রুত সমাধান করতে শিক্ষা মন্ত্রণালয়কে তাগিদ দেওয়া হয়। এরপরই তোড়জোড় শুরু করেছে শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য মতে, ৩০২টি কলেজের মধ্যে সাত বছরে মাত্র ১৩৩টি কলেজের প্রশাসনিক কাজ শেষ হয়েছে। এর মধ্যে ৬৩টি কলেজের শিক্ষক-কর্মচারীরা সরকারি সুবিধা পাওয়া শুরু করেছেন। বাকি ১৭১টি কলেজের আত্তীকরণসহ নানা বিষয় সমাধানের জন্য কাগজপত্র সচিব কমিটিতে যাবে। এর মধ্যে মন্ত্রিপরিষদ বিভাগ সরকারি হওয়া কলেজে নন-এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের কেন আত্তীকরণ করতে হবে, এমন প্রশ্ন তুলেছে।

আরও খবর

Sponsered content

ENGLISH