দেশের সকল মাধ্যমিকের যে তথ্য ১০ আগষ্টের মধ্যে দেয়ার নির্দেশ মাউশির - protidinislam.com | protidinislam.com |  
জাতীয়

দেশের সকল মাধ্যমিকের যে তথ্য ১০ আগষ্টের মধ্যে দেয়ার নির্দেশ মাউশির

  প্রতিনিধি ১ আগস্ট ২০২৩ , ৫:৫৭:০৪ প্রিন্ট সংস্করণ

Spread the love

ইসলাম ডেস্ক: মাধ্যমিক পর্যায়ের স্কুলগুলোতে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু হচ্ছে। নতুন কারিকুলাম বাস্তবায়নের স্কুলের অবস্থা মূল্যায়নের উদ্যোগ নিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। এজন্য স্কুলের তথ্য চাওয়া হয়েছে প্রতিষ্ঠান প্রধানদের কাছে। আগামী ১০ আগস্টের মধ্যে স্কুলে নতুন কারিকুলাম বাস্তবায়ন সংক্রান্ত তথ্য গুগল ফরমের মাধ্যমে অধিদপ্তরে জমা দিতে হবে প্রতিষ্ঠান প্রধানদের।

সোমবার বিষয়টি জানিয়ে আদেশ জারি করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

আরো পড়ুন:

সকল শিক্ষককে জরুরি যে নির্দেশ দিলেন মাউশি

শিক্ষকদের আর্থিক অবস্থার উন্নয়ন ঘটাতে হবে: শিক্ষামন্ত্রী

মনিটরিং অ্যান্ড ইভ্যালুয়েশন উইংয়ের পরিচালক অধ্যাপক আমির হোসেন স্বাক্ষরিত আদেশে বলা হয়েছে, মনিটরিং অ্যান্ড ইভ্যালুয়েশন উইংয়ের তত্ত্বাবধানে সারাদেশের মাধ্যমিক বিদ্যালয়ের ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন কারিকুলাম বাস্তবায়নের কার্যক্রম পর্যবেক্ষণের জন্য একটি মনিটরিং চেকলিস্ট প্রস্তুত করা হয়েছে। চেকলিস্টের তথ্যগুলো সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধান বা মনোনীত শিক্ষক নির্ধারিত গুগল ফরমে (https://docs.google.com/forms/d/e/1FAIpQLSfk-gUkz0PV6M6_avMYPGE5uHcSbHsM8rAlyPJf7uiurUt6-w/viewform) ১০ আগস্টের ভেতর আবশ্যিকভাবে পাঠাবেন।

আদেশে আরো বলা হয়েছে, জেলা শিক্ষা কর্মকর্তা ও অধীনস্থ উপজেলা বা থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তারা তাদের আওতাধীন প্রতিষ্ঠানগুলো থেকে সঠিকভাবে তথ্য পাঠানোর বিষয়টি নিশ্চিত করবেন। আদেশে সব প্রতিষ্ঠান প্রধানকে নির্ধারিত ফরমে নতুন কারিকুলাম বাস্তবায়নের তথ্য দিতে বলেছে অধিদপ্তর।
আরো পড়ুন:

জরুরি যে নির্দেশ দিলেন মাউশি
এইমাত্র পাওয়া: হার্ডলাইনে সরকার ও এমপিওভুক্ত শিক্ষকরা

অধিদপ্তর সূত্রে জানা গেছে, গুগল ফরমে প্রতিষ্ঠানের অঞ্চল, জেলা, উপজেলা, নাম, ইআইআইএন নম্বর, প্রতিষ্ঠানের ধরণ, প্রতিষ্ঠান প্রধানের নাম ফোন নম্বর, মোট শিক্ষক সংখ্যা ইত্যাদি তথ্য দিতে হবে। এছাড়া প্রতিষ্ঠানের শিক্ষকরা সহয়িকা পেয়েছেন কি-না, না পেলে কোন কোন বিষয়ের পাননি, ইনহাউজ প্রশিক্ষণ, কোন কোন বিষয়ে ইনহাউজ প্রশিক্ষণ হয়েছে, অভিভাবকদের নিয়ে সভার আয়োজন করা হয়েছে কি-না, প্রতিষ্ঠান প্রধানরা নতুন কারিকুলাম মনিটরিংয়ের প্রশিক্ষণ পেয়েছেন কি-না, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের রুটিনে ক্লাস হচ্ছে কিনা তা জানাতে বলা হয়েছে।

আরও খবর

Sponsered content

ENGLISH