পুলিশ ভেরিফিকেশন ছাড়াই শিক্ষক নিয়োগের দাবি "এনটিআরসিএ'র" - protidinislam.com | protidinislam.com |  
জাতীয়

পুলিশ ভেরিফিকেশন ছাড়াই শিক্ষক নিয়োগের দাবি “এনটিআরসিএ’র”

  প্রতিনিধি ২৯ ডিসেম্বর ২০২১ , ১০:৫১:৩৯ প্রিন্ট সংস্করণ

Spread the love

ইসলাম ডেস্কঃ দীর্ঘ একবছর অপেক্ষার পরেও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক নিয়োগের পুলিশ ভেরিফিকেশনের রিপোর্ট আসেনি।

আরো পড়ুনঃ

প্রতিদিন পড়াশোনাঃ আজকের বিষয়ঃ Adjective কাকে বলে? Adjective কত প্রকার ও কি কি?

ফলে এখন বাধ্য হয়েই ভেরিফিকেশন রিপোর্ট ছাড়াই ৩৮ হাজার শিক্ষক নিয়োগের প্রক্রিয়া শুরু করতে চায় বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

অন্যদিকে রিপোর্ট প্রদানে অযথা সময় ক্ষেপনের অভিযোগ তুলে ক্ষোভ প্রকাশ করেছেন সুপারিশপ্রাপ্ত চাকুরী প্রার্থীরা। তারা অবিলম্বে চাকুরীতে যোগদানের জন্য এনটিআরসিএ’র নিকট নিয়োগপত্র চাইছেন।

একইসাথে অযথা সময় ক্ষেপন না করে পুলিশ ভেরিফিকেশন ছাড়াই চূড়ান্তভাবে নিয়োগের দাবি জানিয়েছেন নিয়োগের অপেক্ষায় থাকা চাকুরী প্রার্থীরা।

এদিকে চাকুরীতে চূড়ান্তভাবে উত্তীর্ণ প্রার্থীদের দাবি দীর্ঘ প্রক্রিয়ার পর প্রিলি-লিখিত ও ভাইভা পরীক্ষার কয়েকটি ধাপ পার করলেও গত এক বছরেও পুলিশ ভেরিফিকেশন শেষ না হওয়ায় ৩৮ হাজার ২৮৬ জনের নিয়োগ আটকে আছে।

অন্যদিকে নিয়োগ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বলছে, নিয়োগের প্রাথমিক সুপারিশ পাওয়া প্রার্থীদের ভেরিফিকেশন কার্যক্রম চলমান রয়েছে।

তবে এখনো সবার পুলিশ ভেরিফিকেশন শেষ হয়নি। ভেরিফিকেশন প্রক্রিয়া শেষ হলে নিয়োগ প্রক্রিয়া শেষ হবে।

যদিও চাকরির জন্য প্রাথমিকভাবে সুপারিশ পাওয়া অনেক প্রার্থী পুলিশ ভেরিফিকেশন নিয়ে প্রশ্ন তুলছেন। তারা বলছেন, শিক্ষক নিয়োগের জন্য প্রথম ও দ্বিতীয় গণবিজ্ঞপ্তিতে পুলিশ ভেরিফিকেশনের বিষয়টি ছিল না।

পুলিশ ভেরিফিকেশন না থাকায় প্রথম গণবিজ্ঞপ্তিতে চূড়ান্ত ফল প্রকাশের ৩০ দিনের মধ্যে নিয়োগ দেওয়া হয়েছিল এবং দ্বিতীয় গণবিজ্ঞপ্তিতে ১৫ দিনের মধ্যে নিয়োগ দেওয়া হয়।

অন্যদিকে এনটিআরসিএ’র সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা পেলে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে সুপারিশপ্রাপ্তদের ভেরিফিকেশন কার্যক্রম চলমান রেখে অথবা ভেরিফিকেশন ছাড়াই চূড়ান্ত সুপারিশপত্র দেওয়া হবে।

তবে এ বিষয়ে মন্ত্রণালয় থেকে লিখিত একটি নির্দেশনা দরকার। যদিও এখনো এমন কোনো নির্দেশনা আসেনি। তবে বিষয়টি নিয়ে আলোচনার সুযোগ রয়েছে।

এনটিআরসিএ’র কর্মকর্তারা জানান, তৃতীয় গণবিজ্ঞপ্তিতে সুপারিশপ্রাপ্ত শিক্ষকদের ভেরিফিকেশন ছাড়া যোগদান করানো যায় কিনা সে বিষয়ে আমরা নিজেদের মধ্যে আলোচনা করেছি।

অনেকেই এ বিষয়ে একমত পোষণ করেছেন। আবার অনেকে বলেছেন, যাদের ভেরিফিকেশন শেষ হয়েছে তাদের সুপারিশপত্র দিয়ে দেয়ার। তবে বিষয়টি কার্যকর করতে মন্ত্রণালয়ের নির্দেশনা প্রয়োজন।

ওই কর্মকর্তারা আরও জানান, ভেরিফিকেশন প্রক্রিয়া শেষ হতে কত সময় লাগবে তা নির্দিষ্ট করে বলা যাচ্ছে না। এই অবস্থায় প্রার্থীরা প্রতিনিয়ত আমাদের কাছে ফোন দিয়ে বিষয়টি সম্পর্কে জানতে চান।

তবে এখন আমাদের হাতে কিছু নেই। মন্ত্রণালয় চাইলে প্রার্থীদের দ্রুত যোগদান সম্ভব। না হলে ভেরিফিকেশন শেষ হলেই সুপারিশপত্র দেওয়া হবে।

সূত্র জানায়, সারাদেশে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ে ৫৪ হাজার ৩০৪ জন শিক্ষক নিয়োগের জন্য ২০১৮ সালের ২৮ নভেম্বর বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

১৫তম শিক্ষক নিবন্ধনের এই প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয় ২০১৯ সালের ১৯ এপ্রিল। প্রিলিমিনারিতে উত্তীর্ণ প্রার্থীদের লিখিত পরীক্ষা হয় ২০১৯ সালের জুলাইয়ে।

এরপর মৌখিক পরীক্ষা হয় ২০১৯ সালের ১২ নভেম্বর থেকে ২০২০ সালের ৫ জানুয়ারি পর্যন্ত । প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক পরীক্ষা শেষে চূড়ান্ত ফল প্রকাশ করা হয় গত বছরের ১৫ জানুয়ারি।

কিন্তু চূড়ান্তভাবে উত্তীর্ণ প্রার্থীদের নিয়োগের আগে পুলিশ ভেরিফিকেশন চাওয়া হয়। গত এক বছরেও সেই ভেরিফিকেশন এখনো শেষ হয়নি

আরও খবর

Sponsered content

ENGLISH