প্রাথমিকে একগুচ্ছ সুখবর - protidinislam.com | protidinislam.com |  
জাতীয়

প্রাথমিকে একগুচ্ছ সুখবর

  প্রতিনিধি ১৯ ফেব্রুয়ারি ২০২৩ , ৭:২১:৫১ প্রিন্ট সংস্করণ

Spread the love

ইসলাম ডেস্ক: প্রাথ‌মিক শিক্ষা‌কে যুগপ‌যোগী, মানসম্মত করার আপ্রাণ চেষ্টা করতে একগুচ্ছ সুখবর দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শূন্য পদ পূরণে বিভাগ ভিত্তিক সহকারী শিক্ষক নিয়োগের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ।

প্রাথমিক শিক্ষার উদ্যোগ ও অর্জন নিয়ে মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) সচিবালয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে সংবাদ সম্মেলনে তিনি একথা জানান।

ডিপিএডের বদলে চালু হচ্ছে ১০ মাসের পিটিবিটি কোর্স: সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকদের দেড় বছরের ডিপ্লোমা ইন প্রাইমারি এডুকেশন (ডিপিএড) কোর্স থাকছে না। নতুন করে চালু করা হচ্ছে প্রাইমারি টিচার বেসিক ট্রেনিং (পিটিবিটি) নামের ১০ মাসের কোর্স।

প্রাথমিকের বৃত্তির ফল ২৮ ফেব্রুয়ারি মধ্যে: প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের বৃত্তি পরীক্ষার ফল আগামী ২৫-২৮ ফেব্রুয়ারি মধ্যে প্রকাশ করা হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ।

জুন থেকে স্কুল ফিডিং চালু: চলতি বছরের জুন থেকে স্কুল-ফিডিং প্রকল্প চালু হবে। তিনি জানান,দারিদ্র পীড়িত এলাকায় স্কুল ফিডিং’ শীর্ষক প্রকল্পটি ২০১০ সালে চালু হয়ে জুন ২০২২-এ সমাপ্ত হয়।

প্রকল্পটি দেশের ১০৪টি উপজেলায় চালু ছিল। প্রাথমিক বিদ্যালয়ের শিশুদের পুষ্টি ঘাটতি পূরণ, বিদ্যালয়ে শতভাগ ভর্তি, নিয়মিত বিদ্যালয়ে উপস্থিতি, ঝরে পড়া রোধ, যথাসময়ে শিক্ষাচক্র সমাপ্তকরণে প্রকল্পটি কার্যকর ভূমিকা রেখেছে।

তাই দেশের সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্কুল ফিডিং কার্যক্রম গ্রহণ করার জন্য সরকার যথাযথ পদক্ষেপ নিয়েছে।

আরও খবর

Sponsered content

ENGLISH