প্রাথমিক শিক্ষা অধিদপ্তর জরুরি যে নির্দেশ দিলেন - protidinislam.com | protidinislam.com |  
জাতীয়

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর জরুরি যে নির্দেশ দিলেন

  প্রতিনিধি ১১ এপ্রিল ২০২৩ , ৫:৩৮:১০ প্রিন্ট সংস্করণ

Spread the love

ইসলাম ডেস্ক: সারাদেশে প্রাথমিক স্কুলে শিক্ষকদের বদলি চলছে। উপজেলা, জেলা, মহানগর এবং আন্তঃনগর বদলি শেষ করে এখন সিটি করপোরেশনের বদলি চলছে। আগে বদলি হওয়া শিক্ষকদের মধ্যে যারা প্রতিস্থাপন শর্তে বদলি হয়েছেন তাদের দ্রুত অবমুক্ত করার নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)।

সোমবার (১০ এপ্রিল) প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পলিসি ও অপারেশন শাখার সহকারী পরিচালক নাসরিন সুলতানা স্বাক্ষরিত এক আদেশে এ নির্দেশনা দেওয়া হয়। দেশের সব জেলা, উপজেলা থানা শিক্ষা কর্মকর্তাদের এ নির্দেশনা দেওয়া হয়েছে।

এতে বলা হয়, যেসব শিক্ষক প্রতিস্থাপন সাপেক্ষে বদলির অর্ডার হয়েছে তাদের শিফট ও এক জন শিক্ষকের বিপরীতে ৪০ জন ছাত্র অনুপাত হিসেবে বিবেচনায় নিয়ে বদলি করা স্কুলে যোগদান করার জন্য দ্রুত অবমুক্ত করতে জেলা-উপজেলা শিক্ষা অফিসারদের নির্দেশ দেওয়া হয়েছে।

জানা গেছে, সংশোধিত নীতিমালা অনুসারে চারজন শিক্ষকবিশিষ্ট বিদ্যালয়ের শিক্ষকদের ক্ষেত্রে শিক্ষক বদলি আবেদন করতে পারবেন এবং তা কার্যকর হবে ওই বিদ্যালয়ের নতুন শিক্ষক পদায়ন হওয়ার পর অথবা শিক্ষক প্রতিস্থাপন সাপেক্ষে। এর আগে ফেব্রুয়ারি মাসে সারা দেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বদলি নীতিমালায় সংশোধন আনা হয়েছে। বদলি শর্তের ৩.৩ ধারা শিথিল করা হয়।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই) থেকে জানা গেছে, প্রাথমিকের সহকারী শিক্ষক বদলি কার্যক্রম গত তিন বছর বন্ধ থাকার পর অনলাইন বদলি চালু হয়।

সংশোধিত ধারামতে, শিক্ষক-শিক্ষার্থী অনুপাত ১: ৪০ থাকার ধারা শিথিল করে দুই শিফটের বিদ্যালয়ের প্রথম-দ্বিতীয় এবং তৃতীয়, চতুর্থ, পঞ্চম শ্রেণির মধ্যে যে শিফটে শিক্ষার্থী সংখ্যা বেশি, সেই শিফটের শিক্ষার্থী হিসাব করে ১: ৪০ নির্ধারণ করা হবে।

সংশোধিত নীতিমালা অনুসারে, চারজন শিক্ষকবিশিষ্ট বিদ্যালয়ের শিক্ষকদের ক্ষেত্রে শিক্ষক বদলি আবেদন করতে পারবেন এবং তা কার্যকর হবে ওই বিদ্যালয়ের নতুন শিক্ষক পদায়ন হওয়ার পর অথবা শিক্ষক প্রতিস্থাপন সাপেক্ষে।

দেখা গেছে, এক উপজেলা থেকে অন্য উপজেলায় বদলির ক্ষেত্রে ১০ শতাংশের শর্তও শিথিল করা হয়েছে, অর্থাৎ স্বামী-স্ত্রীর ঠিকানা, বিধবা বা ডিভোর্সের ক্ষেত্রে ১০ শতাংশের আওতায় পড়বেন না সংশ্লিষ্ট শিক্ষকেরা।

সারা দেশে সরকারি প্রাথমিক বিদ্যালয় ৬৫ হাজার ৫৬৬টি। এসব বিদ্যালয়ে শিক্ষক আছেন প্রায় চার লাখ ৪৩ হাজার শিক্ষক।

আরও খবর

Sponsered content

ENGLISH