বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য নতুন নীতিমালা প্রকাশ - protidinislam.com | protidinislam.com |  
জাতীয়

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য নতুন নীতিমালা প্রকাশ

  প্রতিনিধি ৮ আগস্ট ২০২৩ , ১:২৯:৪১ প্রিন্ট সংস্করণ

Spread the love

ইসলাম ডেস্ক: বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের আর্থিক স্বচ্ছতা ও জবাবদিহিতার নীতিমালা জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এ নীতিমালাটি প্রকাশ করা হয়েছে।

শিক্ষার্থীদের দেয়া সব ফি ও বেতন, নিজস্ব আয় বা দান-অনুদান ব্যাংক অ্যাকাউন্ট বা মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্টের মাধ্যমে গ্রহণ করতে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে বলা হয়েছে নতুন এ নীতিমালায়। মন্ত্রণালয় বলছে, নগদ টাকায় ফি-বেতন নেয়া যাবে না। তবে বিশেষ ক্ষেত্রে নগদ টাকায় ফি নিয়ে তা দুই দিনের মধ্যে তা দুই দিনের মধ্যে ব্যাংক অ্যাকাউন্টে জমা করতে হবে।

নীতিমালাটি দেখতে স্বচ্ছতা নীতিমালা-২০২৩ (১৬১)_230803_161821করুন

ওই নীতিমালায় বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের আয়-ব্যায়ের মূল নীতি, আয় ব্যবস্থাপনা, ব্যয় ব্যবস্থাপনা, শিক্ষার্থীদের কাছ থেকে আদায় করা টাকার ব্যবহার, পরীক্ষা সংক্রান্ত দায়িত্ব ও নিরীক্ষা কার্যক্রম নিয়ে বিস্তারিত জানানো হয়েছে।

নীতিমালার আয় ব্যবস্থাপনা অংশে বলা হয়েছে, শিক্ষার্থীর দেয়া সব ফি, সম্পদ থেকে নিজস্ব আয়, দান, অনুদান, ইত্যাদি নির্ধারিত ব্যাংক হিসাব বা মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্টের মাধ্যমে গ্রহণ করতে হবে। নগদ টাকা আদায় করা যাবে না। তবে বিশেষক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠান নগদ টাকা নিতে পারবে। সেক্ষেত্রে আদায়কৃত টাকা পরবর্তীতে দুই কর্মদিবসের মধ্যে ব্যাংক অ্যাকাউন্টে জমা দিতে হবে।

আরও খবর

Sponsered content

ENGLISH