মঙ্গলবার থেকে দেওয়া হবে করোনার বুস্টার ডোজ, যেভাবে পাবেন - protidinislam.com | protidinislam.com |  
জাতীয়

মঙ্গলবার থেকে দেওয়া হবে করোনার বুস্টার ডোজ, যেভাবে পাবেন

  প্রতিনিধি ২৭ ডিসেম্বর ২০২১ , ৭:৪৭:০৪ প্রিন্ট সংস্করণ

Spread the love

ইসলাম ডেস্কঃ মঙ্গলবার (২৮ ডিসেম্বর) দেশে করোনাভাইরাস প্রতিরোধী টিকার বুস্টার ডোজ দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য সচিব লোকমান হোসেন মিয়া।

আরো পড়ুনঃ

প্রতিদিন পড়াশোনা, আজকের বিষয়ঃPronoun কাকে বলে? Pronoun কত প্রকার ও কি কি?

সোমবার (২৭ ডিসেম্বর) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) এইডস নিয়ে করা এক জরিপের ফলাফল প্রকাশ অনুষ্ঠানে তিনি এই তথ্য জানান।

স্বাস্থ্য সচিব বলেন, দেশের সবাইকেই দুই ডোজ ভ্যাকসিন অবশ্যই নিতে হবে। আপনারা দেখেছেন গত কিছু দিনে ওমিক্রনের কারণে বিশ্বে হাজার হাজার ফ্লাইট বাতিল হয়ে গেছে। আমাদের এখানেও ওমিক্রন শনাক্ত হয়েছে- এটা সবাই জানে।

ওমিক্রনের থেকে রক্ষা পেতে সবাইকে ভ্যাকসিন নিতে হবে ও মাস্ক পরতে হবে। এই বিষয়ে আমরা স্থানীয় ইউনিয়ন ও পৌরসভা পর্যায়েও কথা বলেছি যাতে সেসব এলাকায় সবাই ভ্যাকসিন নেয়।

বাংলাদেশ ভ্যাকসিন উৎপাদন করে না; কিন্তু প্রধানমন্ত্রীর নেতৃত্বে আমরা দেশের সবাইকে ভ্যাকসিন দিতে পারছি বলেও জানান তিনি।

পরে বুস্টার ডোজের পুরো প্রক্রিয়া সম্পর্কে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহামেদুল কবীর সাংবাদিকদের জানিয়েছেন।

আহামেদুল কবীর জানান, কাল থেকে ঢাকায় বুস্টার ডোজ শুরু হয়ে পর্যায়ক্রমে তা দেশজুড়ে দেওয়া হবে। কয়টা সেন্টারে দেওয়া হবে তা সন্ধ্যার মধ্যে বলা যাবে বলে জানান তিনি।

দেশের ৬০ বছরের বেশি বয়সী ও করোনাকালে যারা সম্মুখসারিতে থেকে কাজ করেছেন, তারা করোনাভাইরাসের টিকার বুস্টার ডোজ আগে পাবেন।

সরকারের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ জানিয়েছে, ষাটোর্ধ্ব ও সম্মুখসারির যোদ্ধাদের মধ্যে যারা দ্বিতীয় ডোজ ছয় মাস আগে নিয়েছেন, তারা আগে বুস্টার ডোজ পাবেন। বুস্টার ডোজের জন্য আলাদা করে নিবন্ধন করতে হবে না।

আইসিটি বিভাগের পক্ষ থেকে বলা হয়েছে, বুস্টার ডোজের জন্য আলাদা করে নিবন্ধন করতে হবে না। যারা যে টিকা কেন্দ্র থেকে টিকা নিয়েছেন, তারা সেই কেন্দ্র থেকে বুস্টার ডোজ পাবেন।

এই ডোজের জন্য এসএমএস দেওয়া হবে। বুস্টার ডোজ নেওয়ার জন্য নতুন করে টিকা কার্ড ডাউনলোড করে সঙ্গে নিতে হবে।

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ জানিয়েছে, এ ডোজ দেওয়ার জন্য সুরক্ষা সাইট ও অ্যাপ প্রস্তুত। এখন স্বাস্থ্য বিভাগ তাদের সক্ষমতা অনুযায়ী টিকা দেবে।

স্বাস্থ্য বিভাগ ১৯ ডিসেম্বর একজন স্বাস্থ্যকর্মীকে দেওয়ার মাধ্যমে বুস্টার ডোজের কার্যক্রম শুরু করে।

এ প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছিলেন, দেশে ফাইজারের টিকা বুস্টার ডোজ হিসেবে ব্যবহার করা হবে।

আরও খবর

Sponsered content

ENGLISH