যে সকল শিক্ষকদের তালিকা চেয়েছে মন্ত্রণালয় - protidinislam.com | protidinislam.com |  
জাতীয়

যে সকল শিক্ষকদের তালিকা চেয়েছে মন্ত্রণালয়

  প্রতিনিধি ২৯ মে ২০২৩ , ৬:৩৩:১৫ প্রিন্ট সংস্করণ

Spread the love

ইসলাম ডেস্ক: প্রধান শিক্ষক পদোন্নতি দেওয়ার আগে যারা পদোন্নতি চান না এমন শিক্ষকদের তালিকা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের (ডিপিই) মাধ্যমে চেয়েছে প্রাথমিক ও শিক্ষা মন্ত্রণালয়।

সম্প্রতি মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ কবির উদ্দীন স্বাক্ষরিত একটি চিঠি প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে পাঠানো হয়েছে।

আরও পড়ুন:
বিশাল সুখবর পেলেন প্রাথমিকে নতুন নিয়োগ পাওয়া শিক্ষকরা

শিক্ষকের উপর জেদ করে স্কুলে আগুন! ২০ শিক্ষার্থী নিহত

বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের প্রধান শিক্ষক পদে পদোন্নতি প্রদানের লক্ষ্যে পাঠানো প্রস্তাবের সঙ্গে পদোন্নতি নিতে অনিচ্ছুক শিক্ষকদের তালিকা প্রয়োজন। এজন্য তথ্য সংগ্রহ করে মন্ত্রণালয়ে পাঠাতে ডিপিই মহাপরিচালককে বলা হয়েছে।

চিঠিতে আরো বলা হয়, দীর্ঘদিন পরে পদোন্নতি প্রক্রিয়া শুরু করা হয়েছে। পদোন্নতির মতো স্পর্শকাতর বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করে ভবিষ্যতে যেন এটি প্রশ্নবিদ্ধ না হয় কিংবা কোন মামলার উদ্ভব না ঘটে সেজন্য কার্যক্রমটি সম্পন্ন হওয়া জরুরি।

এর আগে দেখা গেছে, অনেকে শিক্ষক পদোন্নতি নিতে রাজি নয়। তারা প্রাথমিক শিক্ষা প্রশাসনের কাছে পদোন্নতি সারেন্ডার করতে চায়।

কেউ কেউ আদালতের দ্বারস্থ হয়। তাই ভবিষ্যতে পদোন্নতি প্রক্রিয়াটি প্রশ্নবিদ্ধ হতে পারে এবং আদালতে মামলা হওয়ার আশঙ্কা থেকে যায়।

এ অবস্থায় প্রতিটি উপজেলা থেকে ১০ থেকে ২০ জন শিক্ষক পদোন্নতি নিতে অনিচ্ছুক, এমন আবেদন জমা পড়েছে। সেক্ষেত্রে সংশ্লিষ্ট উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসারের স্বল্প সংখ্যক শিক্ষকের আবেদন যাচাই করা মোটেই সময়সাপেক্ষ বা কষ্টসাধ্য কাজ নয়।

তাই যারা সহকারী শিক্ষক থেকে প্রধান শিক্ষক পদে পদোন্নতি চান না তারা ভবিষ্যতে পদোন্নতির আবেদন করবেন না মর্মে অঙ্গীকারসহ লিখিত দিতে হবে। একইসঙ্গে উপজেলা শিক্ষা অফিসারের প্রত্যয়ন ও মতামতসহ পাঠাতে হবে।

আরও খবর

Sponsered content

ENGLISH