শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য জরুরি নির্দেশ দিলেন শিক্ষা বিভাগ - protidinislam.com | protidinislam.com |  
জাতীয়

শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য জরুরি নির্দেশ দিলেন শিক্ষা বিভাগ

  প্রতিনিধি ৯ নভেম্বর ২০২৩ , ১২:৫৬:৫৯ প্রিন্ট সংস্করণ

Spread the love

ইসলাম ডেস্ক: সারাদেশে চলছে বিএনপিসহ সমমনা দলগুলোর অবরোধ। সপ্তাহের পাঁচ দিন স্কুল খোলা থাকে, এর মধ্যে চার দিনই চলছে অবরোধ। গত সপ্তাহের চিত্রও একই। এছাড়া আগামী সপ্তাহ থেকে টানা অবরোধ আসতে পারে—এমন ধারণা করা হচ্ছে।

অবরোধ চলাকালীন গণপরিবহনের সংখ্যা অনেক কম। অনেকে ভয়ে ব্যক্তিগত গাড়িও বের করেন না। প্রতিদিনই কম বেশি দুর্বৃত্তের দেওয়া আগুনে পুড়ছে গাড়ি। জনগণের মধ্যে রয়েছে এক ধরনের আতঙ্ক। দূরপাল্লার সব গাড়িও থাকছে বন্ধ।

অবরোধ চলছে, চলছে স্কুলও। তবে উপস্থিতি কম। যাদের বাড়ি স্কুলের সন্নিকটে, তারা স্কুলে আসছে। যাদের গণপরিবহনে যেতে হয়, তারা স্কুলে আসতে পারছে না। ঝুঁকি ও নানা অজানা শঙ্কা নিয়েই অনেকে স্কুলে উপস্থিত হচ্ছে। আগামী সপ্তাহ থেকে স্কুলগুলোতে বার্ষিক পরীক্ষা নেওয়ার ঘোষণাও রয়েছে।

ইতিমধ্যে পরীক্ষার সময়সূচি ঘোষণাও করেছে প্রায় সব স্কুল-কলেজ। আর এতেই শঙ্কা বেড়ে গেছে শিক্ষার্থী ও অভিভাবকদের। যারা এখন ঝুঁকি বিবেচনায় স্কুলে যাচ্ছে না, তাদেরও যেতে হবে পরীক্ষায় অংশ নিতে।

শিক্ষা বিভাগ বলছে, ‘আগের নির্দেশনার আলোকেই শিক্ষাপ্রতিষ্ঠান চালু রাখতে হবে। ৩০ নভেম্বরের মধ্যে চলতি শিক্ষাবর্ষের সব কার্যক্রম শেষ করতে হবে।’ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা ও মূল্যায়ন ১৫-৩০ নভেম্বরের মধ্যে শেষ করার নির্দেশনা রয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের।

এ সময়ে প্রাক-প্রাথমিক ও প্রথম শ্রেণিতে বার্ষিক মূল্যায়ন কার্যক্রম চলবে। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় প্রান্তিকের (বার্ষিক) মূল্যায়ন পরীক্ষা ৩০ নভেম্বরের মধ্যে শেষ করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের এই নির্দেশনা দেওয়া হয়।

আরও খবর

Sponsered content

ENGLISH