শিক্ষার্থীদের টিকার বিষয়ে জরুরি যে বার্তা দিলেন শিক্ষামন্ত্রী - protidinislam.com | protidinislam.com |  
জাতীয়

শিক্ষার্থীদের টিকার বিষয়ে জরুরি যে বার্তা দিলেন শিক্ষামন্ত্রী

  প্রতিনিধি ২৬ ডিসেম্বর ২০২১ , ১০:১৩:৪১ প্রিন্ট সংস্করণ

Spread the love

ইসলাম ডেস্কঃ শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ওমিক্রন সংক্রমণ বাড়ছে। সেজন্য সারাদেশে শিক্ষার্থীদের টিকা কার্যক্রম বিস্তৃত করা হচ্ছে।

আরো পড়ুনঃ

যে কারণে ননএমপিও শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তিতে হিমশিম খাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়

সবাইকেই টিকার আওতায় আনা হবে। স্বাভাবিক শিক্ষা কার্যক্রমের দিকে যেতে আরও সময় লাগবে।

আমাদের দুই বছরের অভিজ্ঞতা বলছে, মার্চ মাসের দিকে করোনা সংক্রমণ বাড়ছে। তাই মার্চ মাস পর্যন্ত আমাদের অপেক্ষা করতে হবে।

রোববার রাজধানীর দনিয়া কলেজের আয়োজনে বিজয়ের সুবর্ণজয়ন্তী ও মুজিব জন্মশতবর্ষ উৎসবে প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষাক্ষেত্রে আমাদের আরও অনেক কিছু করার রয়েছে। মুখস্থ, পরীক্ষা নির্ভর ও সার্টিফিকেট সর্বস্ব শিক্ষা নয়; আমরা এমন শিক্ষা ব্যবস্থা সৃষ্টির লক্ষ্যে কাজ করে যাচ্ছি যেখানে জ্ঞানার্জনের পাশাপাশি তোমরা দক্ষতা অর্জন করবে।

শিক্ষা ব্যবস্থায় জ্ঞানের পাশাপাশি দক্ষতাগুলো যদি দিতে না পারি, তাহলে সে ব্যর্থতা আমাদের।

তিনি বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের জন্য আমাদের তৈরি হতে হবে। তথ্য প্রযুক্তিতে দক্ষ হতে হবে। আগের তিনটা বিপ্লবও আমরা ধরতে পারিনি।

আইসিটিতে দক্ষ না হলে চতুর্থ শিল্প বিপ্লবপ আমাদেরকে পেছনে ফেলে চলে যাবে।

শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, আমাদের শৈশব থেকে বিজ্ঞানমনস্ক ও প্রযুক্তি বান্ধব হবে। একই সাথে মানবিক মানুষ হতে হবে। আশা করি তোমরা দক্ষ, যোগ্য ও সুনাগরিক হবে।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা রাজনীতির নামে মানুষ পুড়িয়ে মারা ও ষড়যন্ত্র করতে দেখেছি। বাংলাদেশকে পাকিস্তানের হাতে তুলে দিতে দেখেছি।

বঙ্গবন্ধুকে হত্যা করতে দেখেছি। এটা কিভাবে রাজনীতি হয়! এটা হত্যা, রাজনীতি নয়। যে রাজনীতি দিয়ে শিক্ষা ব্যবস্থায় ইতিবাচক পরিবর্তন আসে, তরুণদের কর্মসংস্থান হয়, দেশের কৃষ্টি লালন-পালন হয়; সেই রাজনীতির নেতৃত্ব দিচ্ছেন বঙ্গবন্ধুকন্যা দেশরত্ন শেখ হাসিনা।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান বলেন, আমাদের বড় চাওয়া তোমাদেরকে (শিক্ষার্থী) দক্ষ নাগরিক হতে হবে।

বিজ্ঞান ও সাহিত্যের চর্চা করতে হবে। দেশমাতৃকা যাতে কষ্ট না পায় তার জন্য তোমাদের অতন্দ্র প্রহরী হতে হবে।

দনিয়া কলেজ গভর্নিং বডির সভাপতি কে এম মোজাম্মেল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব আবু আহমেদ মন্নাফি, আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের ঢাকা মহানগর দক্ষিণ শাখার সভাপতি কামরুল হাসান রিপন প্রমুখ।

আরও খবর

Sponsered content

ENGLISH