শ্রেণি কক্ষে নতুন যে বিষয়টি ব্যবহারের নির্দেশ দিয়ে বিজ্ঞপ্তি জারি করলেন মাউশি - protidinislam.com | protidinislam.com |  
জাতীয়

শ্রেণি কক্ষে নতুন যে বিষয়টি ব্যবহারের নির্দেশ দিয়ে বিজ্ঞপ্তি জারি করলেন মাউশি

  প্রতিনিধি ২৯ ডিসেম্বর ২০২১ , ১০:৪০:৩৮ প্রিন্ট সংস্করণ

Spread the love

ইসলাম ডেস্কঃ ষষ্ঠ-দশম শ্রেণির পাঠ্যপুস্তকে যুক্ত হচ্ছে প্রজননস্বাস্থ্যের পাঠ। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) বয়ঃসন্ধিকালীন যৌন শিক্ষা, প্রজননস্বাস্থ্য ও অধিকার এবং সবার জন্য লিঙ্গসমতা নিয়ে নির্মিত “শাহানা কার্টুন” শ্রেণীকক্ষে ব্যবহারের নির্দেশ দিয়েছে।

আরো পড়ুনঃ

প্রতিদিন পড়াশোনাঃ আজকের বিষয়ঃ Adjective কাকে বলে? Adjective কত প্রকার ও কি কি?

মাউশি থেকে সম্প্রতি এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ইউএনএফপিএ নির্মিত শাহানা কার্টুনের বিষয়বস্তু হলো বয়ঃসন্ধিকালীন যৌন শিক্ষা, প্রজননস্বাস্থ্য ও অধিকার এবং সবার জন্য লিঙ্গসমতা।

সংযুক্ত পাঠপরিকল্পনা ও গাইডলাইন অনুযায়ী শাহানা কার্টুন ষষ্ঠ থেকে নবম–দশম শ্রেণির জাতীয় কারিকুলামের সহায়ক শিক্ষা উপকরণ হিসেবে দেশের সব মাধ্যমিক স্কুলে ব্যবহার করা হবে।

ইতোমধ্যে শাহানা কার্টুনের সিডি প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে বিতরণের জন্য সব জেলা শিক্ষা অফিসে পাঠানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, কিশোর-কিশোরীদের বয়ঃসন্ধিকালীন যৌন, প্রজননস্বাস্থ্য ও অধিকার এবং লিঙ্গসমতা–বিষয়ক তথ্য কার্যকরভাবে জানানোর জন্য শাহানা কার্টুনের ছয়টি পর্ব পাঠপরিকল্পনা ও নির্দেশনা অনুযায়ী সব মাধ্যমিক স্কুলে ষষ্ঠ থেকে নবম–দশম শ্রেণির সংশ্লিষ্ট অধ্যায়ের সঙ্গে ব্যবহারের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য নির্দেশ দেওয়া হলো।

আরও খবর

Sponsered content

ENGLISH