সহকারী শিক্ষকদেরকে ৮ম গ্রেড চান এমপিওভুক্ত শিক্ষকরা - protidinislam.com | protidinislam.com |  
জাতীয়

সহকারী শিক্ষকদেরকে ৮ম গ্রেড চান এমপিওভুক্ত শিক্ষকরা

  প্রতিনিধি ২ এপ্রিল ২০২৩ , ৫:৩৫:৩৫ প্রিন্ট সংস্করণ

Spread the love

ইসলাম ডেস্ক: ঈদের আগেই শতভাগ উৎসব ভাতা দ্রুততম সময়ের মধ্যে মাদরাসা জাতীয়করণ, সহকারী শিক্ষকদেরকে ৮ম গ্রেড প্রদান, চাকরিকাল ১৬ বছর পূর্তিতে সব প্রভাষককে সহকারী অধ্যাপক পদে পদোন্নতি এবং মহার্ঘ্য ভাতার দাবি জানিয়েছেন বাংলাদেশ মাদরাসা জেনারেল টিচার্স অ্যাসোসিয়েশন (বিএমজিটিএ)।

শনিবার রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে সংবাদ সম্মেলনে এসব দাবি তুলে ধরে বিএমজিটিএ।

সংঠনটির মহাসচিব মোহাম্মদ দেলোয়ার হোসেনের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি জহির উদ্দিন হাওলাদার।

লিখিত বক্তব্যে তিনি জানান, বর্তমান শিক্ষাবান্ধব সরকার এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদেরকে জাতীয় বেতন স্কেলের অন্তর্ভুক্ত করেছে, ৫% ইনক্রিমেন্ট দিয়েছে, ২০% নববর্ষ ভাতা দিয়েছে, ছয় শতাধিক স্কুল-কলেজ জাতীয়করণ করেছে এবং প্রতি অর্থবছরেই নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করছে। অপর দিকে তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, কিন্তু এখন পর্যন্ত একটি মাদরাসাও জাতীয়করণ করা হয়নি। তাই স্কুলে-কলেজের আনুপাতিক হারে মাদরাসা জাতীয়করণের জোর দাবি জানান তিনি। এ ছাড়া ২০০৪ সালে শিক্ষকদেরকে ২৫% ও কর্মচারীদেরকে ৫০% উৎসবভাতা দেয়ার নিয়ম চালু হওয়ার পর ১৯ বছর পার হলেও খণ্ডিত উৎসব ভাতার পরিবর্তন হয়নি। তাই ঈদুল ফিতরের আগেই শিক্ষক-কর্মচারীদেরকে শতভাগ উৎসব ভাতা দেয়ার দাবি জানান তিনি।

তিনি আরো বলেন, বর্তমানে নিত্যপণ্যের দাম প্রায় দ্বিগুণ হয়েছে। দ্রব্যমূল্যের এই ঊর্ধ্বগতিতে শিক্ষক-কর্মচারীদের জীবনযাপন কষ্টকর হয়ে পড়েছে। শুধু বেতন দিয়ে কারো মাস চলছে না।

লিখিত বক্তব্যে তিনি এমপিও নীতিমালা সংশোধন পূর্বক বিএড স্কেলকে উচ্চতর গ্রেড বিবেচনা না করে সহকারী শিক্ষকদেরকে ৮ম গ্রেড প্রদান, সিনিয়র শিক্ষক পদ সৃষ্টি ও জ্যেষ্ঠ প্রভাষক পদ বিলুপ্ত করে চাকরিকাল ১৬ বছর পূর্তিতে সব প্রভাষককে সহকারী অধ্যাপক পদে পদোন্নতি দেয়ার দাবি জানান। এ ছাড়া অসাম্প্রদায়িক চেতনা বাস্তবায়নে মাদরাসার প্রশাসনিক পদে (সহ: সুপার, সুপার, উপাধ্যক্ষ ও অধ্যক্ষ) জেনারেল শিক্ষক নিয়োগ এবং প্রাথমিক বিদ্যালয়ের সাথে ইবতেদায়ী মাদরাসার বৈষম্য দূর করার লক্ষ্যে মাদরাসার ইবতেদায়ী স্তরের শিক্ষার্থীদেরকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ন্যায় উপবৃত্তি প্রদান ও ইবতেদায়ী মাদরাসা জাতীয়করণের দাবি জানান তিনি।

বক্তব্য শেষে বিএমজিটিএর মহাসচিব মোহাম্মদ দেলোয়ার হোসেন দুই মাসব্যাপী ধারাবাহিক আন্দোলন কর্মসূচি ঘোষণা করেন।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সিনিয়র সহ-সভাপতি ফজলুল বারী বেলাল, ড. মোখলেছুর রহমান, শহিদুল ইসলাম, সহ-সভাপতি ড. জাকির হোসেন, আব্দুল আহাদ সিদ্দিকী, সামছুল কবির শামীম, হোসেন মোবারক, তাসলিমা মুন্নি, হুমায়ুন তালুকদার, আব্দুল কাদের জনি, সিনিয়র যুগ্ম মহাসচিব ওয়ালিদ হোসেন, যুগ্ম মহাসচিব আমজাদ হোসেন, আবদুল হালিম, আলী নুর হোসেন, আব্দুল মালেক, গোলাম মোস্তফা, আবু আহমেদ, মাসুদা সুলতানা, আলী অ্যাটম প্রমুখ।

আরও খবর

Sponsered content

ENGLISH