৫ম শ্রেণি ও ৮ম শ্রেণির পরীক্ষার বিষয়ে চুড়ান্ত যে সিদ্ধান্ত জানালেন শিক্ষামন্ত্রী - protidinislam.com | protidinislam.com |  
জাতীয়

৫ম শ্রেণি ও ৮ম শ্রেণির পরীক্ষার বিষয়ে চুড়ান্ত যে সিদ্ধান্ত জানালেন শিক্ষামন্ত্রী

  প্রতিনিধি ৩০ সেপ্টেম্বর ২০২১ , ১২:৪৫:৫৭ প্রিন্ট সংস্করণ

Spread the love

ইসলাম ডেস্কঃ প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি), জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা কেন্দ্রীয়ভাবে হবে না। বার্ষিক পরীক্ষার মতো শ্রেণি মূল্যায়ণ হবে।

আরো পড়ুনঃ

শিক্ষাপ্রতিষ্ঠানের পুরো নাম ব্যবহারের আদেশ দিলেন মাউশি

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর নতুন করে যে সিদ্ধান্ত জানালেন

মাউশি’র জরুরি বিজ্ঞপ্তি জারি

আর শ্রেণি মূল্যায়ণের ফলের ওপর বোর্ড সনদ পাবে জেএসসি ও জেডিসি পরীক্ষার্থীরা। আর বিদ্যালয় থেকে সনদ পাবে পিইসি পরীক্ষার্থীরা।

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে দেশব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচির অনুষ্ঠানে পিইসি ও জেএসসি-জেডিসি নিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘আমাদের সব প্রস্তুতি আছে।

এসএসসি-এইচএসসি পরীক্ষা একদম সামনে। আমার মনে হয় না পিইসি, জেএসসি, জেডিসি পরীক্ষা নেওয়া সুযোগ থাকছে। ক্লাস সমাপনী অন্যান্য ক্লাসের মতো করেই হবে। শিক্ষার্থীরা আগের মতো বোর্ড সনদ পাবে।’

প্রাথমিক শিক্ষা অধিদফতর সূত্রে জানা গেছে, নিজ নিজ বিদ্যালয়ে প্রাথমিকের পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের পরীক্ষা নেওয়া হবে।

করোনার এই পরিস্থিতিতে সংক্রমণের বিস্তার রোধে কেন্দ্রীয়ভাবে পরীক্ষা নেওয়া সম্ভব হবে না। তবে শিক্ষার্থীরা আগের মতোই সনদ পাবে।’

পিইসি, জেএসসি ও জেডিসি সেই রকমভাবে হবে না। তবে ক্লাস সমাপনী মূল্যায়ণ অন্যান্য শ্রেণির মতো মূল্যায়ন হচ্ছে এবং হবে।
প্রতিবছর কেন্দ্রীয়ভাবে পিইসি, জেএসসি ও জেডিসি

পরীক্ষা অনুষ্ঠিত হতো। কেন্দ্রীয়ভাবে অনুষ্ঠিত এই পরীক্ষা পাবলিক পরীক্ষা হিসেবে পরিচিত। কারণ এই পরীক্ষার সনদ দেওয়া হতো বোর্ড থেকে।

করোনার কারণে ২০২০ সালের পিইসি, জেএসসি ও জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ (ক্লাস প্রশোমন) করা হয়েছে।

এবার (২০২১) কেন্দ্রীয়ভাবে পরীক্ষা না নেওয়া হলেও বার্ষিক মূল্যায়ন করা হবে নিজ নিজ বিদ্যালয়ে। বিদ্যালয়ের মূল্যায়নের ভিত্তিতে জেএসসি ও জেডিসি পরীক্ষার্থীরা বোর্ড সনদ পাবে।

তবে পিইসি পরীক্ষার্থীরা বিদ্যালয় থেকে পঞ্চম শ্রেণি উত্তীর্ণ’র সনদ পাবে।

এদিকে মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) রাতে শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের বলেন, চলতি বছর জেএসসি ও জেডিসি পরীক্ষার্থীরা পরীক্ষা ছাড়াই বোর্ড সার্টিফিকেট পাবে।

এ ব্যাপারে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান নেহাল আহমেদ বলেন, জেএসসি-জেডিসির শিক্ষার্থীদের ডাটাবেজ তৈরি হয়ে গেছে। এখন তাদের ফরম পূরণ করা হবে।

এরপর তাদের সনদ দেওয়া হবে। তবে সেখানে কোনো ডিভিশন, শ্রেণি বা জিপিএ উল্লেখ থাকবে না।

আরও খবর

Sponsered content

ENGLISH