অবশেষে নতুন ভেবে পুরনো বাজেট পড়লেন মন্ত্রী - protidinislam.com | protidinislam.com |  
অর্থনীতি

অবশেষে নতুন ভেবে পুরনো বাজেট পড়লেন মন্ত্রী

  প্রতিনিধি ১০ ফেব্রুয়ারি ২০২৩ , ৮:২৫:৫৫ প্রিন্ট সংস্করণ

Spread the love

ইসলাম ডেস্ক: ভারতের রাজস্থান রাজ্যের বাজেট অধিবেশনে এক আজব কাণ্ড ঘটেছে। নতুন বছরের বাজেট মনে করে মুখ্যমন্ত্রী অশোক গহলৌত পড়ে দিলেন গত বছরের বাজেট ভাষণ।

ভুল হয়েছে বুঝতে পেরেই মাঝপথে থমকে যান গহলৌত। বাজেট ভাষণ থামায় গোলমাল শুরু করে বিরোধী দল। দুই পক্ষের হট্টগোলে বেশ কিছুক্ষণ বন্ধ থাকে রাজস্থান বিধানসভার বাজেট অধিবেশন।

এদিন বাজেট অধিবেশনে বক্তৃতা শুরুর পর মুখ্যমন্ত্রী গহলৌত নিজস্ব ভঙ্গিমায় পাতার পর পাতা পড়তে থাকেন।

মন দিয়ে সবাই শুনছেন তা। এক পর্যায়ে জনস্বাস্থ্য ও কারিগরি মন্ত্রী মহেশ জোশী কার্যত ছুটে এসে মুখ্যমন্ত্রীর কানে কানে কিছু বলেন। পড়া বন্ধ করেন গহলৌত। কী হলো! মুখ্যমন্ত্রীর মুখে বিড়ম্বনার ছাপ। অধিবেশন কক্ষে তখন পিনপতন নিস্তব্ধতা।

বেশ কিছুক্ষণ স্তব্ধতার পর আবার পড়া শুরু করেন গহলৌত। ততক্ষণে অধিবেশন কক্ষে সবাই বুঝে গেছেন, গতবারের বাজেট ভাষণ এবারের ভেবে পড়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী। আর এতেই শুরু হয় হৈচৈ।

ওয়েলে নেমে এসে বিক্ষোভ দেখাতে থাকেন বিরোধী বিজেপির বিধায়করা। সব মিলিয়ে রাজস্থান বিধানসভায় এ এক আজব কাণ্ড।

ভারতের সংসদীয় রাজনীতির ইতিহাসে এই প্রথম কোনো বিধানসভায় পুরনো বাজেট ভাষণ পড়া হলো। এর পরই ঝামেলা শুরু হয়ে যায় বিধানসভায়।

পরিস্থিতি এমন হয় যে, দুইবার স্থগিত করে দিতে হয় বাজেট অধিবেশন। মুখ্যমন্ত্রী গহলৌত যখন তৃতীয়বার বলতে উঠলেন, তখন তিনি সর্বসমক্ষে ক্ষমা চান। তিনি বলেন, ‘যা হলো, তার জন্য ক্ষমাপ্রার্থনা করছি।’

বিরোধী বিজেপির দাবি, রাজ্য সরকারের কাছ থেকে এবারের বাজেট ফাঁস হয়ে গেছে। যদিও এই অভিযোগ মানতে চায়নি শাসক কংগ্রেস।

সংশ্লিষ্ট সূত্রের খবর, গত বছরের বাজেট ভাষণ কী করে এবারের ফাইলে চলে এলো তা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী। মুখ্য সচিব ঊষা শর্মাকে ডেকে পাঠিয়ে নিজের অসন্তোষের কথাও জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হবে কি না, তা অবশ্য জানা যায়নি।

গোলমাল, হৈচৈয়ের কারণে স্থগিত হওয়ার পর দ্বিতীয়বার অধিবেশন শুরু হলে গহলৌত বলেন, ‘বাজেট ভাষণের এই প্রতিলিপিতে কোনো পার্থক্য খুঁজে পেলে বলবেন।

ভুল করে একটি অতিরিক্ত পাতা এখানে ঢুকে গিয়েছিল। আমি একটি পাতা ভুল করে পড়ে ফেলেছি। লিক হওয়ার কোনো প্রশ্নই নেই।’

এ ঘটনায় মুখ্যমন্ত্রীকে ক্ষমা চাইতে হবে বলে বিজেপি দাবি জানায়। কংগ্রেস তার বিরোধিতা করে। এই গোলমালে আবার অধিবেশন স্থগিত করে দেন স্পিকার।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

আরও খবর

Sponsered content

ENGLISH