ইহকাল ও পরকালে রোজাদারের আনন্দ - protidinislam.com | protidinislam.com |  
ধর্ম

ইহকাল ও পরকালে রোজাদারের আনন্দ

  প্রতিনিধি ২০ এপ্রিল ২০২৩ , ৫:২৯:৪৮ প্রিন্ট সংস্করণ

Spread the love

ইসলাম ডেস্ক: ঈদ মুসলিমদের জন্য আনন্দের বার্তা নিয়ে আসে। মূলত এই আনন্দ রেজাদারদের জন্য। রোজাদারের এই আনন্দ যেমন ইহকালে রয়েছে, তেমনি পরকালেও তা থাকবে। হাদিসে এসেছে, আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) ইরশাদ করেছেন, ‘রোজাদারের দুই আনন্দ। প্রথমত যখন সে ইফতার করে। দ্বিতীয়ত, যখন সে তার রবের সঙ্গে সাক্ষাৎ করবে। তখন সে রোজা রাখার জন্য আনন্দ করবে।’ (সহিহ বুখারি, হাদিস : ১৯০৪)

হাদিসের ভাষ্য অনুসারে, রোজাদার ব্যক্তির আনন্দের সময় দুটি। প্রথমত যখন সে ইফতার করে। অর্থাৎ রমজানে ইফতারের মুহূর্তটি রোজাদারদের মধ্যে আনন্দ নিয়ে আসে। আল্লাহর নির্দেশনা পালন করে প্রতিদিন পানাহার ও সব ধরনের কামনা-বাসনা থেকে মুক্ত থাকা সত্যিই অনেক বড় বিষয়। আর তা পালনের মাধ্যমে আল্লাহর সন্তুষ্টি ও উভয় জগতের সাফল্য অর্জন করা যায়। আর রমজান মাস শেষ হওয়ার পর আরো বেশি আনন্দের বার্তা নিয়ে আসে ঈদ। এক মাস সিয়াম সাধনার পর রোজাদারদের জন্য এ আনন্দ উৎসব। এই দিন আল্লাহর প্রতিশ্রুতি মতে তাদের জন্য বিশেষ পুরস্কার ও প্রতিদান রয়েছে।

তবে এটি রোজাদারদের জন্য সাময়িক আনন্দ। মূলত আসল আনন্দের সময় পরকাল। বিষয়টি হাদিসের দ্বিতীয় অংশে বর্ণিত হয়েছে। আর তা হলো, যখন রোজাদাররা মহান আল্লাহর সাক্ষাৎ লাভ করবেন। কারণ পরকালে আল্লাহর দর্শন লাভ একজন মুমিনের সর্বোত্তম প্রাপ্তি ও সবচেয়ে বড় অর্জন। আর ইহকাল ও পরকালে সফল হওয়ার জন্য রোজার বিধান দেওয়া হয়েছে। কিয়ামতের দিন রোজাদারদের জন্য বিশেষ আতিথেয়তা থাকবে। জান্নাতের একটি দরজা থাকবে। শুধু তাঁরা সেই দরজা দিয়ে প্রবেশ করতে পারবেন। এরপর ভেতরে ঢুকে তারা আনন্দ উদযাপন করবেন। হাদিসে এসেছে, সাহাল বিন সাআদ আস-সায়িদি (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) বলেছেন, ‘জান্নাতে রাইয়ান নামে একটি দরজা থাকবে। কিয়ামতের দিন তা দিয়ে শুধু রোজাদাররা প্রবেশ করবে। অন্যরা সেই দরজা দিয়ে প্রবেশ করতে পারবে না। ডাকা হবে, রোজাদাররা কোথায়? অতঃপর তারা উঠে দাঁড়াবে। তারা সেই দরজা দিয়ে প্রবেশ করার পর তা বন্ধ করা হবে। এরপর আর কেউ তা দিয়ে প্রবেশ করতে পারবে না।’ (সহিহ বুখারি, হাদিস : ১৮৯৬)

সুতরাং সিয়াম সাধনা সফলভাবে শেষ করার পর দুনিয়ায় রোজাদারদের জন্য যেমন ঈদের আনন্দ রয়েছে, তেমনি আখিরাতে তাদের জন্য স্থায়ী আনন্দ ও সম্মান। পৃথিবীর আনন্দ কয়েক মুহূর্তে শেষ হয়ে যায়। কিন্তু পরকালের আনন্দের যাত্রা কখনো শেষ হবে না। জান্নাতের রাইয়্যান নামক দরজা দিয়ে প্রবেশের পর রোজাদাররা আর কখনো বের হবেন না। তারা অনন্তকাল সেখানে শান্তিতে বসবাস করবেন। মহান আল্লাহ আমাদের অনন্তকালের সেই ঈদ আনন্দে অংশ নেওয়ার তাওফিক দিন। আমিন।

লেখক : অধ্যাপক, অর্থনীতি বিভাগ, এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ

আরও খবর

Sponsered content

ENGLISH