ডিজিটাল পদ্ধতিতে হবে স্কুল-কলেজের নুতন এমপিও - protidinislam.com | protidinislam.com |  
অর্থনীতি

ডিজিটাল পদ্ধতিতে হবে স্কুল-কলেজের নুতন এমপিও

  প্রতিনিধি ৩০ সেপ্টেম্বর ২০২১ , ১১:১৬:২৯ প্রিন্ট সংস্করণ

Spread the love

ইসলাম ডেস্কঃ নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য আগামী ১০ অক্টোবর হতে ৩১ অক্টোবর পর্যন্ত অনলাইনে আবেদনের আহ্বান জানিয়েছে শিক্ষামন্ত্রণালয়।

তবে এবার নতুন শিক্ষাপ্রতিষ্ঠান সম্পূর্ণ ডিজিটালভাবে নতুন স্কুল-কলেজ এমপিওভুক্ত করা হবে।

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির আবেদন সরাসরি, ই-মেইল বা পত্রের মাধ্যমে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ অথবা এর অধীনস্থ কোন দপ্তরে গ্রহণ করবে না।

বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

উপসচিব মো. কামরুল হাসান স্বাক্ষরিত আদেশে বলা হয়, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) এমপিওভুক্ত করার লক্ষ্যে আগামী ১০ অক্টোবর হতে ৩১ অক্টোবর পর্যন্ত অনলাইনে আবেদন গ্রহণ করা হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ওয়েবসাইট, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট এবং বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) এর ওয়েবসাইটের প্রদর্শিত লিংক এর মাধ্যমে আগ্রহীরা আবেদন করতে পারবেন।

একইসঙ্গে বেসরকারি কারিগরি ও মাদ্রাসা এমপিওভুক্ত করতে গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছে শিক্ষামন্ত্রণালয়ের কারিগরি ও শিক্ষা বিভাগ। এতে স্বাক্ষর করেছেন উপসচিব আবদুল আওয়াল।

শিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, এবার নতুন শিক্ষাপ্রতিষ্ঠান সম্পূর্ণ ডিজিটালভাবে নতুন স্কুল-কলেজ এমপিওভুক্ত করা হবে।

এ পদ্ধতিতে নীতিমালা অনুযায়ী নির্দিষ্ট মানদন্ডের ভিত্তিতে যোগ্য শিক্ষা প্রতিষ্ঠানসমূহের তালিকা প্রস্তুত করা হবে।

শিক্ষা মন্ত্রণালয় ও মাউশি সূত্রে জানা যায়, নতুন অর্থবছরের বাজেট বরাদ্দের যে প্রস্তাব মন্ত্রণালয় থেকে পাঠানো হয়েছে, তাতে নতুন প্রতিষ্ঠানের এমপিওভুক্তির জন্য ২৫০ কোটি টাকা বরাদ্দ রাখার কথা বলা হয়েছে।

এর মধ্যে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের জন্য ২০০ কোটি এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের জন্য ৫০ কোটি টাকা।

এর আগে ২০১৯ সালে ২৩ অক্টোবর ২ হাজার ৭৩০টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা দেন প্রধানমন্ত্রী। পরে চূড়ান্ত বাছাইয়ে ২ হাজার ৬১৫টি প্রতিষ্ঠান এমপিওভুক্তির ছাড়পত্র পায়।

এরপর আবার ২০১৯ সালের ১২ নভেম্বর ছয়টি এবং ১৪ নভেম্বর একটি প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়।

উল্লেখ্য, দেশে এ পর্যন্ত এমপিওভুক্ত হয়েছে এমন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা প্রায় ৩৩ হাজার। আর এমপিওভুক্ত হয়নি এখনও প্রায় ৭ হাজার শিক্ষাপ্রতিষ্ঠান।

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিও করার জন্য গত ২৯ মে সংশোধিত এমপিও নীতিমালা প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়। সংশোধিত নীতিমালায় এমপিওভুক্তির জন্য ৩টি শর্ত দেয়া হয়েছে।

আরও খবর

Sponsered content

ENGLISH