দাবি আদায় না করে ঘরে ফিরবেননা শিক্ষকরা - protidinislam.com | protidinislam.com |  
ঢাকা বিভাগ

দাবি আদায় না করে ঘরে ফিরবেননা শিক্ষকরা

  প্রতিনিধি ২৮ ডিসেম্বর ২০২১ , ১:৩১:০৪ প্রিন্ট সংস্করণ

Spread the love

ইসলাম ডেস্কঃ টাইমস্কেল ফেরত না দেয়াসহ তিন দফা দাবিতে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে মহাসমাবেশ করছেন জাতীয়করণ হওয়া প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা।

মঙ্গলবার বেলা ১১টা থেকে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা প্রায় দুই হাজার শিক্ষক এই মহাসমাবেশে অংশ নেন।

সমাবেশে তারা বলেন, দাবি মানা না হলে দিন-রাত লাগাতার অবস্থান নিয়েই ঘরে ফিরবেন তারা।

জাতীয়করণকৃত প্রাথমিক শিক্ষক মহাজোটের অন্য দুই দাবি হলো- প্রাথমিক বিদ্যালয় শিক্ষক জাতীয়করণ-২০১৩ নীতিমালা অনুযায়ী ৫০ শতাংশ শিক্ষককে জ্যেষ্ঠতা দেয়া ও স্কুল ম্যানেজিং কমিটির মাধ্যমে পদোন্নতি পাওয়া প্রধান শিক্ষকদের গেজেটে অন্তর্ভুক্ত করা।

সমাবেশে জাতীয়করণকৃত প্রাথমিক শিক্ষক মহাজোটের আহ্বায়ক মো. আমিনুল ইসলাম চৌধুরী বলেন, আমলাতান্ত্রিক জটিলতায় আমাদের চাকরিজীবন নিয়ে ছিনিমিনি খেলা হচ্ছে।

শিক্ষকদের ভোগকৃত টাইমস্কেল কাটা ও জৈষ্ঠ্যতার তালিকা থেকে বঞ্চিত করা হয়েছে। আমরা চাই, দাবিগুলো বাস্তবায়নে দ্রুত সরকারি সিদ্ধান্ত আসুক।

মহাজোটের প্রধান সমন্বয়ক আব্দুর রহমান বাচ্চু বলেন, আমাদের মহাসমাবেশের মূল উদ্দেশ্য তিনটি দাবি বাস্তবায়ন করা।

সরকার দাবি মেনে নিলে তবেই আমরা ঘরে ফিরবো। আমরা সুস্থভাবে আমরা ঘরে ফিরে যেতে চাই।

সালাউদ্দিন নামের এক শিক্ষক বলেন, দাবি আদায়ে আমরা দীর্ঘদিন আন্দোলন করে আসছি। গত মাসে জাতীয় প্রেসক্লাবের সামনেও মানববন্ধন করেছি। কিন্তু সরকারের কাছ থেকে কাঙ্ক্ষিত সাড়া মেলেনি।

প্রসঙ্গত, ২০১৩ সালে বেসরকারি ২৬ হাজার ১৯৩টি প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ করে সরকার। এরপর থেকেই সরকারি সুযোগ সুবিধা পেয়ে আসছিলেন শিক্ষকরা। কিন্তু বিপত্তি বাধে আট বছর পর।

সর্বশেষ ২০২০ সালে ১২ অর্থ মন্ত্রণালয় একটি পরিপত্র জারি করে। সেখানে উল্লেখ করা হয়, জাতীয়করণ করা প্রাথমিক বিদ্যালয়গুলোর টাইম স্কেল সঠিক হয়নি।

শিক্ষকদের টাইম স্কেল থেকে প্রাপ্ত সুবিধা ফেরত দিতে বলা হয়। এ কারণেই আন্দোলনে নেমেছেন জাতীয়করণ করা প্রাথমিকের ৪৮ হাজার শিক্ষক

ENGLISH