ফুল-ফ্রি স্কলারশিপে পড়ুন সুইডেনে সঙ্গে থাকছে লাখ টাকা - protidinislam.com | protidinislam.com |  
আন্তর্জাতিক

ফুল-ফ্রি স্কলারশিপে পড়ুন সুইডেনে সঙ্গে থাকছে লাখ টাকা

  প্রতিনিধি ১৫ ফেব্রুয়ারি ২০২৩ , ১২:২৫:৩৪ প্রিন্ট সংস্করণ

Spread the love

অনলাইন ডেস্ক: উচ্চশিক্ষার জন্য বিদেশে পড়াশোনার স্বপ্ন কার না থাকে। যারা সুইডেনে পড়াশোনা করতে চান তাদের প্রতিবছর সুইডেন সরকার বিদেশী শিক্ষার্থীদের জন্য স্কলারশিপ দিয়ে থাকে। বিদেশি শিক্ষার্থীদের ফুল-ফ্রি স্কলারশিপের মাধ্যমে স্নাতকোত্তর পর্যায়ে পড়াশোনা করার ঘোষণা দিয়েছে সুইডেন সরকার। বাংলাদেশসহ ৪১টি দেশের নাগরিক সুইডিশ ইনস্টিটিউট স্কলারশিপ ফর গ্লোবাল প্রফেশনাল (এসআই স্কলারশিপ) নামের এই বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। স্নাতকোত্তর প্রোগ্রামে ভর্তির পর আগামী ১০ থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত অনলাইনে বৃত্তির জন্য আবেদন করা যাবে।

এটি সুইডেনের সবচেয়ে সম্মানজনক স্কলারশিপ। ২০২৩ সালে সুইডিশ ইনস্টিটিউট প্রায় ৩৫০টি বৃত্তি দেবে। বৃত্তির আওতায় সুইডেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অর্থায়নে এক বা দুই বছর মেয়াদি স্নাতকোত্তর করা যাবে। এসআই স্কলারশিপে আবেদনের জন্য প্রথমে সুইডেনে মাস্টার্স প্রোগ্রামে ভর্তির আবেদন করতে হবে। এ জন্য লাগবে ব্যাচেলর ডিগ্রি ও আইইএলটিএস।

যেসব বিষয়ে স্নাতকোত্তর করার জন্য আবেদন করা যাবে তা এই লিংকে দেখা যাবে।

সুযোগ-সুবিধা
স্নাতকোত্তর প্রোগ্রামের পুরো টিউশন ফির পাশাপাশি প্রতিমাসে পাওয়া যাবে প্রায় ১ লাখ ৯ হাজার ২৭৪ টাকা (১১ হাজার সুইডিশ ক্রোনার)। এছাড়া রয়েছে এককালীন প্রায় ১ লাখ ৪৯ হাজার ১০ টাকার (১৫ হাজার ক্রোনার) ভ্রমণ অনুদান ও স্বাস্থ্যবিমা, ভিসা ফিসহ বিভিন্ন প্রশিক্ষণের সুযোগ। সঙ্গে পাবেন এসআই নেটওয়ার্ক ফর ফিউচার গ্লোবাল প্রফেশনালসের মেম্বারশিপ ও এসআই অ্যালামনাই নেটওয়ার্কের মেম্বারশিপ, যা শক্তিশালী একটি নেটওয়ার্ক গঠন করার সুযোগ করে দেবে।

যোগ্যতা
* বাংলাদেশের নাগরিক হতে হবে।
* স্নাতক ডিগ্রিসম্পন্ন ও আইইএলটিএস স্কোর থাকতে হবে।
* তিন হাজার কর্মঘণ্টা কাজের অভিজ্ঞতা থাকতে হবে। ফুলটাইম কাজ করলে যা প্রায় দেড় বছরের কাজের অভিজ্ঞতার সমতুল্য।
* সিভি, মোটিভেশন, রেফারেন্স ইত্যাদির কনটেন্ট ও প্রেজেন্টেশন হতে হবে প্রথম শ্রেণির।
* যে স্নাতকোত্তর প্রোগ্রামের জন্য আবেদন করবেন তা অবশ্যই এসআই স্কলারশিপের জন্য যোগ্য হতে হবে।
* ২০২৩ সালের ৩০ মার্চের মধ্যে একটি স্নাতকোত্তর প্রোগ্রামে ভর্তি হতে হবে।
আগে সুইডিশ বিশ্ববিদ্যালয় বা কলেজের কোনো ডিগ্রি নেওয়া থাকলে আবেদন করার প্রয়োজন নেই।

প্রয়োজনীয় কাগজপত্র
* সিভি (সুইডিশ ইনস্টিটিউটের নির্ধারিত ফরমে)
* লেটারস অব রেফারেন্স (সুইডিশ ইনস্টিটিউটের নির্ধারিত ফরমে)
* কাজের অভিজ্ঞতা ও নেতৃত্বের প্রমাণপত্র (সুইডিশ ইনস্টিটিউটের নির্ধারিত ফরমে)
* বৈধ পাসপোর্ট ও জাতীয় পরিচয়পত্রের কপি
* মোটিভেশন লেটার

আবেদন প্রক্রিয়া
আগ্রহী প্রার্থীদের সুইডিশ ইনস্টিটিউটের ওয়েবসাইটের এই লিংক থেকে এসআই স্কলারশিপের বিস্তারিত তথ্য জেনে নিতে হবে। এরপর একই লিংক থেকে সিভি, লেটারস অব রেফারেন্স এবং কাজের অভিজ্ঞতা ও নেতৃত্বের প্রমাণপত্রের নির্ধারিত ফরম ডাউনলোড করতে হবে।

প্রথম ধাপে ২০২৩ সালের ১৬ জানুয়ারির মধ্যে এই ওয়েবসাইটে স্নাতকোত্তর প্রোগ্রামে ভর্তির জন্য আবেদন করতে হবে। আবেদন জমা হওয়ার পর আবেদনকারীকে আট সংখ্যাবিশিষ্ট একটি ব্যক্তিগত নম্বর দেওয়া হবে।

দ্বিতীয় ধাপে স্নাতকোত্তর প্রোগ্রামে জন্য নির্বাচিত হওয়ার পর বৃত্তির জন্য আবেদন করা যাবে। আগামী ১০ থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত অনলাইন অ্যাপ্লিকেশন পোর্টালের মাধ্যমে প্রয়োজনীয় নথি জমা দিয়ে বৃত্তির আবেদন করতে হবে।

ENGLISH