বিশাল সুখবর, সরকারি চাকরিজীবীদের বেতন বাড়ার ঘোষণা আসছে অক্টোবরে - protidinislam.com | protidinislam.com |  
অর্থনীতি

বিশাল সুখবর, সরকারি চাকরিজীবীদের বেতন বাড়ার ঘোষণা আসছে অক্টোবরে

  প্রতিনিধি ২৫ সেপ্টেম্বর ২০২৩ , ৯:০৭:৩৪ প্রিন্ট সংস্করণ

Spread the love

অনলাইন ডেস্ক: সরকারি চাকরিজীবীদের বেতনের একটি খুব গুরুত্বপূর্ণ অংশ হল মহার্ঘ ভাতা (ডিএ)। বেতন বৃদ্ধির ঘোষণার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন ভারতের সরকারি চাকরিজীবীরা। আগামী অক্টোবর মাসে কেন্দ্র সরকারের পক্ষ থেকে এই বেতন বৃদ্ধির ঘোষণা আসতে চলেছে।

তথ্য অনুযায়ী, অক্টোবর মাসেই কেন্দ্র সরকারের কর্মীদের বেতন বাড়ানো হবে। এই ডিএ বৃদ্ধি ১ জুলাই ২০২৩ থেকে কার্যকর হবে। কিন্তু এখনও সরকারি চাকরিজীবীদের জন্য বেতন বৃদ্ধির সঠিক তারিখের কোনো আনুষ্ঠানিক ঘোষণা করা হয়নি। এবার মহার্ঘ ভাতা (ডিএ) ৪ শতাংশ বৃদ্ধি হবে বলে আশা করা হচ্ছে।

কেন্দ্রীয় সরকারি চাকরিজীবীদের অবশ্যই লক্ষ্য রাখতে হবে যে মহার্ঘ ভাতা প্রতি মাসে শ্রম ব্যুরো দ্বারা প্রকাশিত শিল্প শ্রমিকদের জন্য সর্বশেষ গ্রাহক মূল্য সূচক এর ভিত্তিতে তৈরি করা হয়। জুলাই ২০২৩-এর জন্য সর্বভারতীয় CPI-IW ৩.৩ পয়েন্ট বেড়ে ১৩৯.৭ এ পৌঁছেছে। সূচকটি আগের মাসের তুলনায় ২.৪২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। যা এক বছর আগের একই মাসে রেকর্ড করা ০.৯০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়ানো হলে ভারতের কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন বাড়বে। যদি একজন কর্মচারীর বেতন প্রতি মাসে ৫০ হাজার টাকা হয় এবং মূল বেতন হিসাবে ১৫ হাজার টাকা থাকে, তাহলে তিনি বর্তমানে ছয় হাজার টাকা মহার্ঘ ভাতা পাচ্ছেন। যা মূল বেতনের ৪২ শতাংশ।

চলতি বছরের মার্চে ডিএ ৪ শতাংশ বাড়িয়ে ৪২ শতাংশ করা হয়েছিল। বর্তমান মুদ্রাস্ফীতির হারের দিকে দেখলে, বিভিন্ন রিপোর্ট এর তথ্য অনুযায়ী অক্টোবর মাসে পরবর্তী ডিএ বৃদ্ধি ৪ শতাংশ হতে পারে। মহার্ঘ ভাতা হলো মূল্যস্ফীতির জন্য ভারতে সরকারি চাকরিজীবীদের এবং পেনশনভোগীদের প্রদত্ত ভাতার একটি গণনার মাধ্যম। খবর কালের কন্ঠ

ENGLISH