যে সকল শিক্ষার্থীদের জন্য বিশাল সুখবর দিলেন সরকার - protidinislam.com | protidinislam.com |  
অর্থনীতি

যে সকল শিক্ষার্থীদের জন্য বিশাল সুখবর দিলেন সরকার

  প্রতিনিধি ২ আগস্ট ২০২৩ , ৫:১৯:৪০ প্রিন্ট সংস্করণ

Spread the love

ইসলাম ডেস্কঃ অসচ্ছল ও মেধাবী শিক্ষার্থীদের স্নাতক ও সমমান পর্যায়ে ভর্তিতে ১০ হাজার টাকা সহায়তা দেবে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট। বিশ্ববিদ্যালয়, কলেজ ও মাদরাসায় ভর্তির ক্ষেত্রে ২০২২-২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের এ সহায়তা দেওয়া হবে।
আরও পড়ুন:

যে সকল শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য দুঃসংবাদ
অন্যরকম খবর: দুর্নীতি হচ্ছে বলেই দেশে উন্নতি হচ্ছে

সহায়তা নেওয়ার জন্য শিক্ষার্থীদের অনলাইনে আবেদন করতে বলা হয়েছে। আগামী ৭ আগস্ট থেকে এ আবেদন শুরু হবে। চলবে ৭ সেপ্টেম্বর পর্যন্ত।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ বুধবার (২ আগস্ট) এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি ওয়েবসাইটে প্রকাশ করেছে। এর আগে গতকাল মঙ্গলবার (১ আগস্ট) প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি দেওয়া হয়।

একই সঙ্গে দেশের সব জেলা প্রশাসক, জেলা শিক্ষা কর্মকর্তা, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের চিঠি পাঠানো হয়েছে। এ বিষয়ে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে জানাতে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট।

চিঠিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে ২০২২-২৩ শিক্ষাবর্ষে সব সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়, কলেজ, মাদরাসায় স্নাতক ও সমমান পর্যায়ের (অনার্স ও পাস কোর্স) ভর্তি হওয়া অসচ্ছল মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণে ভর্তি সহায়তা দেওয়া হবে।

ভর্তি সহায়তা পাওয়ার জন্য শিক্ষার্থীকে নির্ধারিত লিংকে www.eservice.pmeat.gov.bd/admission প্রবেশ করে অনলাইনে আবেদন করতে হবে। অসচ্ছল মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণ ভর্তি সহায়তা প্রদান নির্দেশিকা-২০২০ অনুসারে ২০২৩-২৪ অর্থবছর ভর্তি সহায়তা দেওয়া হবে।

আবেদনের নিয়ম
প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের ওয়েবসাইটের ভর্তি সহায়তা সেবা বক্সে আপলোড করা ফরম ডাউনলোড ও প্রিন্ট করে শিক্ষার্থী যে শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হচ্ছেন, সেই শিক্ষাপ্রতিষ্ঠান বা বিভাগীয় প্রধানের কাছ থেকে সুপারিশ নিয়ে আবেদন করতে হবে।

জাতীয় বেতন স্কেলে ১৩-২০তম গ্রেডের সব কর্মচারীর সন্তানকে আবেদনপত্রের সঙ্গে অভিভাবকের অফিসপ্রধানের দেওয়া বেতন গ্রেডের প্রত্যয়ন সংযুক্ত করতে হবে। অন্যান্য শিক্ষার্থীদের ক্ষেত্রে শিক্ষাপ্রতিষ্ঠান বা বিভাগীয় প্রধানের দেওয়া শিক্ষার্থীর বাবা-মা অভিভাবকের বাৎসরিক আয় দুই লাখ টাকার কম মর্মে প্রত্যয়ন সংযুক্ত করতে হবে।

প্রতিবন্ধী শিক্ষার্থী, এতিম শিক্ষার্থী, ভূমিহীন পরিবারের সন্তান ও নদীভাঙন ক্ষতিগ্রস্ত পরিবারের সন্তান, অসচ্ছল বীর মুক্তিযোদ্ধার সন্তান বা সন্তানের সন্তানদের ভর্তি সহায়তা পেতে অগ্রাধিকার প্রাপ্তির প্রমাণপত্র সংযুক্ত করে আবেদন করতে হবে।

ভর্তি সহায়তার আবেদনের সঙ্গে সব শিক্ষার্থীকে সর্বশেষ শ্রেণির পরীক্ষার সত্যায়িত নম্বরপত্র সংযুক্ত করতে হবে। ই-ভর্তি সহায়তার ব্যবহার নির্দেশিকা অনুসরণ করে প্রয়োজনীয় কাগজপত্র আপলোড করতে হবে।

আরও খবর

Sponsered content

ENGLISH