লিবিয়ায় জাহাজডুবি, ৭৩ অভিবাসীর মৃত্যুর সম্ভাবনা - protidinislam.com | protidinislam.com |  
আন্তর্জাতিক

লিবিয়ায় জাহাজডুবি, ৭৩ অভিবাসীর মৃত্যুর সম্ভাবনা

  প্রতিনিধি ১৬ ফেব্রুয়ারি ২০২৩ , ৯:৫১:৩০ প্রিন্ট সংস্করণ

Spread the love

ইসলাম ডেস্ক: লিবিয়া উপকূলে জাহাজডুবিতে অন্তত ৭৩ অভিবাসনপ্রত্যাশী নিখোঁজ কিংবা নিহত হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। মঙ্গলবার এই ঘটনা ঘটলেও বুধবার এই তথ্য প্রকাশ করেছে লিবিয়ায় আন্তর্জাতিক অভিবাসন সংগঠন আইওএম।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম৳ টুইটবার্তায় জানিয়েছে, মঙ্গলবার লিবিয়া উপকূলে একটি জাহাজডুবির ঘটনায় কমপক্ষে ৭৩ জন অভিবাসী নিখোঁজ রয়েছেন। তাদের মৃত বলে ধারণা করা হচ্ছে।

আইওএম আরও জানায়, ত্রিপোলির পূর্বাঞ্চলীয় কাসর আলকায়ার থেকে ইউরোপের উদ্দেশ্যে রওনা হওয়া প্রায় ৮০ জন যাত্রী বহনকারী নৌকাটি থেকে সাতজন বেঁচে গেছেন।

আইওএম জানিয়েছে, লিবিয়ার রেড ক্রিসেন্ট ও স্থানীয় পুলিশ এখন পর্যন্ত ১১ জনের লাশ উদ্ধার করেছে। বেঁচে যাওয়া সাতজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মরুভূমি এবং ভূমধ্যসাগরের উপর দিয়ে বিপজ্জনক পথ পাড়ি দিয়ে ইউরোপে পৌঁছাতে চাওয়া অভিবাসীদের জন্য লিবিয়া একটি প্রধান লঞ্চিং পয়েন্ট হয়ে উঠেছে।

হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) সতর্ক করে বলেছে, লিবিয় কোস্টগার্ডের সহায়তায় হাজার হাজার অভিবাসন প্রত্যাশীকে জোর করে ফেরানো তাদের মানবাধিকারকে লঙ্ঘন করে। এতে করে অপরাধে জড়িয়ে পড়বে ইতালি ও ইইউ।

আইওএমের তথ্য মতে, গত ২৯ জানুয়ারি থেকে ৫৩১ অভিবাসন প্রত্যাশীকে লিবিয় কোস্টগার্ড যুদ্ধরত আফ্রিকা দেশগুলোতে ফেরত পাঠিয়েছে।

আরও খবর

Sponsered content

ENGLISH