মাদরাসা শিক্ষায় সুখবর দিলেন শিক্ষামন্ত্রী - protidinislam.com | protidinislam.com |  
চট্টগ্রাম বিভাগ

মাদরাসা শিক্ষায় সুখবর দিলেন শিক্ষামন্ত্রী

  প্রতিনিধি ২৭ আগস্ট ২০২৩ , ৫:৩৬:১৪ প্রিন্ট সংস্করণ

Spread the love

ইসলাম ডেস্ক: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বর্তমান সরকার মাদ্রাসা শিক্ষার গুণগত পরিবর্তনে বহুমাত্রিক পদক্ষেপ নিয়েছে। সকল মাদ্রাসায় বিজ্ঞান শিক্ষা চালুর পরিকল্পনা রয়েছে সরকারের।

মাদ্রাসা শিক্ষা নিছক এখন ধর্মীয় শিক্ষা নয়। দ্বীনি শিক্ষা দেয়ার পাশাপাশি কারিগরি, বৃত্তিমূলক, ব্যবহারিক, জ্ঞান–বিজ্ঞানসহ প্রযুক্তিমুখী শিক্ষার ওপর আমরা বেশ জোর দিচ্ছি। যাতে কর্মজীবনে এসে মাদ্রাসা শিক্ষার্থীরা প্রতিযোগিতায় টিকে থাকতে পারে।

মাদ্রাসা শিক্ষার স্বাতন্ত্র্য বিসর্জন দিয়ে নয়, বরং এই শিক্ষাধারার স্বকীয়তা অক্ষুণ্ন রেখেই মাদ্রাসা শিক্ষার্থীদেরকে জ্ঞান–বিজ্ঞানের সকল শাখায় পারদর্শী করে গড়ে তোলাই বর্তমান সরকারের লক্ষ্য।

গতকাল শনিবার দুপুরে হাটহাজারী ছিপাতলী জামেয়া গাউছিয়া মূঈনীয় কামিল মাদ্রাসা মাঠে আয়োজিত চট্টগ্রাম বিভাগীয় মাদ্রাসা শিক্ষক সমাবেশে ডা. দীপু মনি প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাতবার্ষিকী, ১৫ আগস্টে শাহাদাতবরণকারী শহীদদের স্মরণে দোয়া মাহফিল ও ‘মাদ্রাসা শিক্ষার উন্নয়নে বর্তমান সরকারের ভূমিকা এবং শিক্ষকদের প্রত্যাশা’ শীর্ষক চট্টগ্রাম বিভাগীয় মাদ্রাসা শিক্ষক সমাবেশে সভাপতিত্ব করেন মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মুহাম্মদ হাবিবুর রহমান। এতে বিশেষ অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল ও ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এমপি।

শিক্ষামন্ত্রী বলেন, মাদ্রাসা শিক্ষার্থীদেরকে একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবেলায় দক্ষ, যোগ্য, দেশপ্রেমিক আদর্শ সুনাগরিক হিসেবে গড়ে তুলতে হবে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইসলামের সেবায় অনেক যুগান্তকারী কাজ করে গেছেন। দেশটাকে স্বাধীন করেছেন। অথচ জাতির কি দুর্ভাগ্য তাকেই সপরিবারে হত্যা করলো ঘাতক পিশাচরা।

আজ বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা পিতার অসমাপ্ত কাজ সম্পন্ন করতে দিনরাত পরিশ্রম করে যাচ্ছেন। তিনি যাবতীয় প্রতিকূলতা ও অপপ্রচার–ষড়যন্ত্র মোকাবেলা করে কঠিন ধৈর্য ধরে কঠোর পরিশ্রমের মাধ্যমে দেশটাকে এগিয়ে নিয়ে যাচ্ছেন।

শিক্ষামন্ত্রী বলেন, দেশের আলেম সমাজের শতবছরের দাবি ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সারাদেশে জেলা–উপজেলায় ৬ শতাধিক মডেল মসজিদও করে দিচ্ছে সরকার। তিনি মাদ্রাসা শিক্ষা ও সাধারণ শিক্ষার মধ্যে সমতা আনার এবং কোনো বৈষম্য থাকলে তা ধীরে ধীরে সমাধানের প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

তিনি বলেন, যারা বলে আওয়ামী লীগ সরকার ইসলামের জন্য কিছুই করেনি তারা জঘন্য অপপ্রচারে লিপ্ত। তিনি ইসলামের সাম্য, সম্প্রীতি ও মানবিকতার দিকগুলো এবং বর্তমান সরকারের গণমুখী ইসলামবান্ধব পদক্ষেপগুলো দেশবাসীর সামনে আলেম সমাজকে তুলে ধরার আহ্বান জানান।

বিশেষ অতিথি শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, জাতির জনক বঙ্গবন্ধু মাদ্রাসা শিক্ষার মানোন্নয়নে যে কাজ শুরু করেছিলেন প্রধানমন্ত্রী তা ধীরে ধীরে এগিয়ে নিয়ে যাচ্ছেন।

কারো দান–অনুদানে মাদ্রাসাগুলো এখন আর চলে না। বরং মাদ্রাসা শিক্ষার মাধ্যমে সমাজে দ্বীনি মূল্যবোধ প্রসারের লক্ষ্যে এখন রাষ্ট্রীয় বিনিয়োগও হচ্ছে আশাতীতভাবে।

বর্তমান সরকার ৬ হাজার কোটি টাকা ব্যয় করে সারা দেশে ১৮শ মাদ্রাসার ভবন তৈরি করে দিচ্ছে। তবুও দুর্ভাগ্য আওয়ামী লীগকে বলা হয় ইসলাম বিদ্বেষী। হক্কানি দেশপ্রেমিক আলেম সমাজকে এই অপপ্রচারের বিরুদ্ধে সোচ্চার হতে হবে।

স্বাগত বক্তব্য রাখেন ছিপাতলী জামেয়া গাউছিয়া মুঈনিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ আল্লামা আবুল ফরাহ মুহাম্মদ ফরিদ উদ্দিন। মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের উপপরিচালক (অর্থ) মো. আবুল বাসার ও মাওলানা কাজী শফিউল আজমের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন কারিগরী ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. কামাল হোসেন, ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মুহাম্মদ আবদুর রশিদ, অধ্যক্ষ আল্লামা হাসান মাসুদ, অধ্যক্ষ আল্লামা জসিম উদ্দিন আজহারী, অধ্যক্ষ আল্লামা হারুনুর রশিদ আশরাফী, অধ্যক্ষ আল্লামা আবু জাফর সিদ্দিকী, অধ্যক্ষ আল্লামা ইব্রাহিম শামিম, অধ্যক্ষ আল্লামা হাবিবুর রহমান, অধ্যক্ষ আল্লামা আবু ছালেহ মুহাম্মদ সেলিম উল্লাহ, অধ্যক্ষ আল্লামা মুসলিম ভূইয়া, অধ্যক্ষ আল্লামা আব্দুল হান্নান প্রমুখ।

সমাবেশে বিভিন্ন মাদ্রাসার অধ্যক্ষ ও উপাধ্যক্ষসহ প্রায় তিন হাজার শিক্ষক উপস্থিত ছিলেন।

আরও খবর

Sponsered content

ENGLISH